মে ১৯, ২০২৪

হজের সময় সৌদি আরবের মক্কা ও মদিনায় অত্যাধিক গরম এবং শুষ্ক আবহাওয়ার থাকতে পারে বলে জানিয়েছে দ্য ন্যাশনাল সেন্টার অফ অব মেটেরোলজি (এনসিএম)। আবহাওয়ার পূর্বাভাসে এনসিএম জানিয়েছে, মক্কায় তাপমাত্রা সর্বোচ্চ ৪৩ দশমিক ৬ ও মদিনায় ৪৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

মক্কায় দিনের বেলা প্রচণ্ড গরম ও আবহাওয়া শুষ্ক থাকবে। আর রাতের তাপমাত্রা কিছু কমবে। হজের সময় মক্কায় গড় সর্বোচ্চ তাপমাত্রা হবে ৪৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

মক্কায় উত্তর ও উত্তর-পশ্চিম দিকে থেকে আসা বাতাসের গড় গতিবেগ ঘণ্টায় ৪ থেকে ১০ কিলোমিটার হবে। যার ফলে ধুলোঝড়ের সৃষ্টি হবে এবং দৃশ্যমানতা হ্রাস পাবে।

মদীনায় দিনের বেলা তুলনামূলকভাবে গরম ও শুষ্ক আবহাওয়া থাকবে এবং রাতে মাঝারি তাপমাত্রা বিরাজ করবে। হজের মৌসুমে গড় সর্বোচ্চ তাপমাত্রা হবে ৪৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

মদিনায় বাতাসের গড় গতিবেগ ঘণ্টায় ১২ কিলোমিটার হবে। বাতাস পশ্চিম থেকে উত্তর-পশ্চিম দিকে সক্রিয় থাকবে। এর ফলে ধূলিঝড় বাড়াবে এবং অনুভূমিক দৃশ্যমানতার পরিসর কমবে।

হজযাত্রীদের আবহাওয়ার পরিস্থিতি সম্পর্কে সচেতন হওয়া এবং সেই অনুযায়ী পরিকল্পনা করা বিশেষভাবে গুরুত্বপূর্ণ বলেও জানিয়েছে সৌদি আরব।

এনসিএম বলেছে, পরিস্থিতি পর্যবেক্ষণ চালবে। প্রয়োজনে আরও আপডেট সরবরাহ করা হবে।

 

সূত্র : সৌদি গ্যাজেট

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *