মে ১৯, ২০২৪

মৌসুম শুরুর আগেই দল ছেড়েছেন লিভারপুলের নিয়মিত অধিনায়ক জর্ডান হেন্ডারসন। ১২ মিলিয়ন ইউরোতে পাড়ি জমিয়েছেন সৌদি আরবের লিগে। তার আগেই ক্লাবকে বিদায় বলেছেন সহ-অধিনায়ক জেমস মিলনার। তার ঠিকানা ব্রাইটন। নতুন মৌসুমের আগেই তাই অধিনায়ক নির্বাচনের তাড়া ছিল কোচ ইউর্গেন ক্লপের।

সিঙ্গাপুরে প্রাক-মৌসুম চলাকালে সেই আনুষ্ঠানিকতাও সেরে নিয়েছেন কোচ ক্লপ। লিভারপুলের অধিনায়কের দায়িত্ব পাচ্ছেন ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইক। জাতীয় পর্যায়ে নেদারল্যান্ডসের পর এবার ক্লাব পর্যায়েও অধিনায়কের আর্মব্যান্ড দেখা যাবে তার হাতে। আর সহ-অধিনায়ক হিসেবে থাকবেন রাইটব্যাক ট্রেন্ট আলেকজান্ডার আর্নল্ড।

লিভারপুলের অধিনায়ক হওয়াকে নিজের জন্য গর্বের বলেই উল্লেখ করেছেন এই সেন্টারব্যাক, ‘এটা আমার জন্য, আমার স্ত্রী-সন্তান আর আমার পরিবারের জন্য সত্যিই গর্বের একটি দিন। এটা অসাধারণ এক অনুভূতি। এই মুহূর্তে এটা ভাষায় বর্ণনা করা কঠিন। তবে এটা এমন কিছু যার জন্য আমি সত্যিই গর্বিত।

নিজ দেশ নেদারল্যান্ডেও লম্বা সময় ধরে অধিনায়কের দায়িত্ব পালন করছেন ভ্যান ডাইক। সবশেষ ২০২২ বিশ্বকাপেও তার অধিনায়কত্বেই অংশ নিয়েছিল ডাচরা, ‘আমি হল্যান্ডের অধিনায়ক। এটা বিশাল সম্মান, সেইসাথে ভীষণ গর্বের। তবে, একইসাথে লিভারপুলের অধিনায়ক হওয়া এমন কিছু যা বর্ণনাতীত।

২০১৮ সালে ডিফেন্ডারদের মধ্যে দলবদলের রেকর্ড গড়ে সাউদাম্পটন থেকে লিভারপুলে এসেছিলেন ভার্জিল ভ্যান ডাইক। ইউর্গেন ক্লপের অধীনে নিজেকে পরিণত করেছেন সময়ের অন্যতম সেরা ডিফেন্ডার হিসেবে। ক্লাব পর্যায়ে সম্ভাব্য সব শিরোপাই জিতেছেন এই অলরেড ডিফেন্ডার।

একইদিনে ক্লাবের সহ-অধিনায়ক করা হয়েছে ইংলিশ রাইটব্যাক ট্রেন্ট আলেকজান্ডার আর্নল্ডকে। লিভারপুল অ্যাকাডেমি থেকে উঠে আসা আর্নল্ডকে এর আগে বয়সভিত্তিক দলে অধিনায়কত্ব করতে দেখা গিয়েছে।

লিভারপুলের সাম্প্রতিক সব সাফল্যেই একসঙ্গে ছিলেন ভ্যান ডাইক এবং আলেকজান্ডার আর্নল্ড। অলরেডদের হয়ে দুজনেই চ্যাম্পিয়ন্স লিগ, উয়েফা সুপার কাপ, ক্লাব বিশ্বকাপ, প্রিমিয়ার লিগ, এফএ কাপ, কারাবাও কাপ এবং কমিউনিটি শিল্ড জয় করেছেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *