মে ৬, ২০২৪

ভারত থেকে আমদানি করা পেঁয়াজের প্রথম চালান দেশে পৌঁছেছে। এক হাজার ৬৫০ টন পেঁয়াজের চালানটি রোববার বিকাল সোয়া ৫টার দিকে চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার সীমান্তবর্তী দর্শনা আন্তর্জাতিক রেলবন্দরে এসে পৌঁছায়। এরপর কাগজপত্র যাচাই-বাছাই শেষে এই পেঁয়াজ সিরাজগঞ্জে পাঠানো হবে। সেখান থেকে ঢাকা ও চট্টগ্রামের বাজারে ৪০ টাকা কেজি দরে বিক্রি হবে।

দর্শনা রেলবন্দর সূত্রে জানা গেছে, রপ্তানিকারী ভারতের নয়াদিল্লির ইন্টারন্যাশনাল কর্পেট লিমিটেডের মাধ্যমে বাংলাদেশ ট্রেডিং করপোরেশন (টিসিবি) এই পেঁয়াজ আমদানি করে। পেঁয়াজের প্রথম চালানটি ভারত থেকে দর্শনা রেলপথ দিয়ে বাংলাদেশে পৌঁছেছে। ৪২টি ওয়াগনে ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ এসেছে। চালানটি রোববার রাতেই সিরাজগঞ্জের উল্লাপাড়ার যাওয়ার কথা।

দর্শনা আন্তর্জাতিক রেলস্টেশনের ম্যানেজার মির্জা কামরুল হাসান বলেন, টিসিবির আমদানি করা প্রথম চালানের পেঁয়াজ বুঝে পেয়েছি। পর্যায়ক্রমে পেঁয়াজের আরও কয়েকটি চালান ট্রেনে দেশে আসতে পারে।

এর আগে রাজধানীতে এক অনুষ্ঠানে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু সাংবাদিকদের বলেছেন, টিসিবির মাধ্যমে ঢাকা ও চট্টগ্রামে এই পেঁয়াজ ৪০ টাকা কেজি দরে বিক্রি করা হবে। প্রতিমন্ত্রী বলেন, এই পেঁয়াজ খোলা বাজারে বিক্রি শুরু হলে আমার বিশ্বাস অন্তত ৩০ জেলায় পেঁয়াজের দাম কমে যাবে। বাকি পেঁয়াজ কবে আসবে জানতে চাইলে তিনি বলেন, সেগুলো এলসি করলে তারা (ভারত) দেবে।

এদিকে চুয়াডাঙ্গার স্থানীয় বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, খুচরা পর্যায়ে ২৮-৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে দেশি পেঁয়াজ। মাঝে কয়েকদিন পেঁয়াজের বাজার অস্থিতিশীল হলেও ভারত থেকে পেঁয়াজ আসার খবরে এবং দেশীয় পেঁয়াজ ওঠায় দাম সহনীয় মাত্রায় চলে এসেছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *