মে ১৯, ২০২৪

ভারতের উত্তর প্রদেশ ও বিহারে ভয়াবহ তাপপ্রবাহে তিন দিনে কমপক্ষে ১০০ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া উত্তর প্রদেশের বালিয়া জেলায় জ্বর এবং শ্বাসকষ্টের কারণে গত ১৫, ১৬ ও ১৭ জুন ৪০০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের বেশিরভাগের বয়স ৬০ বছরের বেশি।

এক পরিসংখ্যানে প্রকাশ, উত্তর প্রদেশ ও বিহারে চলমান তাপপ্রবাহে গত ৩ দিনে ৯৮ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে উত্তর প্রদেশে ৫৪ জন এবং বিহারে ৪৪ জন রয়েছেন।

বালিয়ার চিফ মেডিক্যাল অফিসার (সিএমও) ডাঃ জয়ন্ত কুমার বলেন, লোকেদের চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হচ্ছে। সকলেই কিছু অসুস্থতায় ভুগছিলেন এবং প্রচণ্ড গরমের কারণে তাদের অবস্থা আরও খারাপ হয়েছিল। বেশির ভাগ মৃত্যু হার্ট অ্যাটাক, ব্রেন স্ট্রোক ও ডায়েরিয়ার

জেলা হাসপাতালের চিফ মেডিক্যাল সুপারিনটেনডেন্ট (সিএমএস) দিবাকর সিং সাংবাদিকদের বলেন, রোগী ও কর্মীদের হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে হাসপাতালে ফ্যান, কুলার এবং এয়ার কন্ডিশনারের ব্যবস্থা করা হয়েছে। রোগীর ভিড়ের কারণে চিকিৎসক ও প্যারামেডিক্যাল স্টাফের সংখ্যা বাড়ানো হয়েছে বলেও জানান তিনি।

অন্যদিকে, বিহার রাজ্যে ১১টি জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। এখানকার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৪ ডিগ্রির কাছাকাছি। উড়িষ্যা রাজ্যের ভুবনেশ্বরে তাপমাত্রার পারদ ৪৪ ডিগ্রি ছাড়িয়েছে। বিহারে আবহাওয়া দফতর টানা দ্বিতীয় দিনের তাপপ্রবাহের বিষয়ে ৬টি জেলায় লাল সতর্কতা, ৮টি জেলায় কমলা এবং ৪টি জেলায় হলুদ সতর্কতা জারি করেছে। যেখানে ভোজপুর, আরওয়াল, আওরঙ্গাবাদ, রোহতাস, বক্সার এবং কাইমুরে রেড অ্যালার্ট রয়েছে। এছাড়া অনেক জেলায় দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্কুল এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলো আগামী ২৪ জুন পর্যন্ত বন্ধ করে দেওয়া হয়েছে। পার্সটুডে

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *