মে ১৯, ২০২৪

আগস্টের মাঝামাঝি সময় জেলেদের জালে প্রচুর ইলিশ মাছ ধরা পড়লেও, দাম বেশি হওয়ায় সাধারণ মানুষ কিনতে ও খেতে পারছে না। মাঝারি সাইজের ইলিশ (৫৫০ থেকে ৭৫০ গ্রাম) বিক্রি হচ্ছে ১০০০ থেকে ১১৫০ টাকা কেজিতে। ৯০০ গ্রাম থেকে এক কেজি সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ১২৫০ টাকা থেকে ১৪৫০ টাকায়। শনিবার (২ সেপ্টেম্বর) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে।

এছাড়া দেড় কেজি ওজনের ইলিশ প্রতি কেজি ১৫০০ থেকে ১৬০০ টাকায় বিক্রি হচ্ছে। হাত দেওয়া যাচ্ছে না ছোট সাইজের ইলিশেও (২৫০ গ্রাম থেকে ৪৫০ গ্রাম) সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৬০০ টাকা কেজি দরে।

ক্রেতারা বলছেন, সারা বছর ইলিশে হাত দেওয়া যায় না। আগস্ট মাসে ইলিশের দাম একটু কম থাকে তাই বাজারের ইলিশ কিনতে যান তারা। এবার ভরা মৌসুমেও ইলিশ কেনার উপায় নেই।

মাছ বিক্রেতার বলছেন, আড়ত থেকে বেশি দামে কিনতে হচ্ছে তাই তারা বেশি দামে বিক্রি করতে হচ্ছে। গত বছর চেয়ে এবার গড়ে সব ইলিশের দাম ১৫০ থেকে ২০০ টাকা বেড়েছে।

ব্যবসায়ীদের দাবি সমুদ্রগামী ট্রলারগুলোর জ্বালানি, পরিচালনা, জেলেদের খোরাকি ব্যয়, বরফ, মজুরি বেড়ে যাওয়ার প্রভাব পড়েছে দামের ওপর। শুধু তাই নয় সব পণ্যের দাম উর্ধ্বমুখী থাকায় মাছের বাজারেও এর প্রভাব পড়েছে। জেলেরা ঘাট থেকেই বেশি দামে মাছ বিক্রি করছেন বলেও দাবি করা হয়।

জানা গেছে, ইলিশের দাম ভোক্তাদের ক্রয় ক্ষমতার মধ্য আনতে মাঠে নামছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সংস্থাটি ইলিশের বাজার নিয়ে তথ্য সংগ্রহ শুরু করেছে। দাম নিয়ন্ত্রণে শিগগিরই মাঠে নামবে তারা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *