মে ৫, ২০২৪

২০২৩ সালে ৮২৭ কোটি টাকার রেকর্ড মুনাফা অর্জন করেছে বেসরকারি ব্র্যাক ব্যাংক পিএলসি। গ্রাহককেন্দ্রিকতা বৃদ্ধি, ডিজিটাল ট্রান্সফরমেশন এবং টেকসই উন্নয়নে জোরদানের মাধ্যমে ব্যাংকটি সকল ব্যাংকিং সেগমেন্টে এই সাফল্য বয়ে এনেছে। শুক্রবার (৫ মার্চ) ব্যাংক থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বছর জুড়ে ব্যাংকটির বিভিন্ন অবদানের কথা তুলে বলা হয়, ২০২৩ সালে ব্র্যাক ব্যাংক রিটেইল ব্যাংকিং সেগমেন্টে ২ লাখ ৬২ হাজার ৫৮৪ জন নতুন গ্রাহক যুক্ত করেছে। ফলে, ব্যাংকটির মোট গ্রাহকসংখ্যা এখন দাঁড়িয়েছে ১২ লাখ ৩৬ হাজার ৭৪০ জনে। এই অর্জন বিশেষায়িত ব্যাংকিং সেবাদানের মাধ্যমে গ্রাহকদের ক্রমবর্ধমান ব্যাংকিং প্রয়োজন মেটাতে ব্র্যাক ব্যাংকের অবিচল প্রতিশ্রুতি।

অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এসএমই খাতে ব্র্যাক ব্যাংক ২০২৩ সালে ১ লাখ ২ হাজার ৪৮ নতুন সিএমএসএমই গ্রাহক যুক্ত করেছে। এটি উদ্ভাবন এবং তৃণমূল উদ্যোক্তাদের সহায়তায় ব্র্যাক ব্যাংকের নিরলস প্রচেষ্টার প্রতিফলন। এছাড়াও ব্যাংকটি কর্পোরেট ব্যাংকিং সেগমেন্টে মোট ৮ হাজর ৭৫৩ জন কর্পোরেট গ্রাহককে সেবা প্রদান করছে, যা দেশের বড় কর্পোরেট প্রতিষ্ঠানগুলোকে ব্র্যাক ব্যাংকের উন্নত ব্যাংকিং সেবা।
ডিজিটাল ট্রান্সফরমেশনে বড় ধরনের বিনিয়োগ করে যাচ্ছে ব্র্যাক ব্যাংক পিএলসি। গত সালের নতুন অ্যাকাউন্টের প্রায় ৮০ ভাগই ইকেওয়াইসির মাধ্যমে খোলা হয়েছে। অ্যাপে ১ কোটি ৬০ লাখ ট্রানজেকশনের মধ্য দিয়ে ব্যাংকটি ‘আস্থা’ অ্যাপে ৫ লক্ষ ব্যবহারকারীর মাইলফলক অর্জন করেছে। সহজ ব্যবহারযোগ্যতা, অধিক নিরাপত্তা এবং যুগোপযোগী ব্যাংকিং সল্যুশনসের কারণে গ্রাহকদের মাঝে অ্যাপটির জনপ্রিয়তা ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে।

ব্র্যাক ব্যাংকের গৃহীত উদ্যোগগুলো আর্থিক সফলতার বাইরে অন্যান্য ক্ষেত্রেও ইতিবাচক প্রভাব ফেলে। ব্যাংকিং খাতের মোট জামানতবিহীন ঋণের শতকরা ৯৩ ভাগই ব্র্যাক ব্যাংক দিয়েছে। ‘উদ্যোক্তা ১০১’ কর্মসূচির আওতায় প্রায় ১৫০ জন নারী উদ্যোক্তাকে বিভিন্ন ক্ষেত্রে সহায়তা করেছে ব্যাংকটি। ৭২৯ কোটি টাকা কৃষিঋণ বিতরণের মাধ্যমে ব্র্যাক ব্যাংক গ্রামীণ উন্নয়ন এবং নারীর ক্ষমতায়নেও উল্লেখযোগ্য অবদান রেখেছে।

আরএমজি টেক্সটাইলের ১ দশমিক ১৯ বিলিয়ন ডলারের রপ্তানি এবং আড়াই বিলিয়ন ডলারের আমদানিসহ ব্র্যাক ব্যাংকের আন্তর্জাতিক বাণিজ্য কার্যক্রম বাংলাদেশের অর্থনীতিতে যথেষ্ট অবদান রেখেছে। সবুজ অর্থায়ন এবং টেকসই অর্থায়ন পরিবেশগত বিষয়ে এসব ব্র্যাক ব্যাংকের দেওয়া প্রতিশ্রুতির পরিচায়ক।

জাতীয় কোষাগারে ১ হাজার ১৯৪ কোটি টাকা কর প্রদানের মাধ্যমে ব্র্যাক ব্যাংক দেশের দায়িত্বশীল কর্পোরেট সিটিজেন হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সারাদেশে ১ হাজার ৮০টি এজেন্ট ব্যাংকিং আউটলেট এবং ৪০টি সাব-ব্রাঞ্চ চালুর মাধ্যমে ব্যাংকের নেটওয়ার্ক সম্প্রসারণ করে ব্র্যাক ব্যাংক গ্রাহকদের নিরবচ্ছিন্ন, সহজলভ্য এবং সুবিধাজনক ব্যাংকিং সেবা দিয়ে যাচ্ছে।

এ বিষয়ে ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন বলেন, “২০২৩ সালের ব্যবসায়িক যাত্রা নিয়ে বলতে গেলে বলতে হয়, মূলত গ্রাহক, সমাজ এবং দেশের প্রতি আমাদের অবিচল প্রতিশ্রুতির প্রমাণই হচ্ছে আমাদের এই সাফল্য। গ্রাহক এবং স্টেকহোল্ডারদের আস্থা এবং বিশ্বাস আমাদের উজ্জীবিত করে। এভাবেই আমরা উদ্ভাবন, ক্ষমতায়ন এবং বাংলাদেশের টেকসই উন্নয়নে আমাদের ভূমিকা অব্যাহত রাখতে সবসময় প্রস্তুত রয়েছি। সংবাদ বিজ্ঞপ্তি

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *