মে ২০, ২০২৪

বাংলাদেশের বর্তমান রিজার্ভের পরিমাণ ৩৪ বিলিয়ন ডলার। বর্তমান বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় এই রিজার্ভের পরিমাণ সন্তোষজনক বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শুক্রবার বিকেলে মহান বিজয় দিবস উপলক্ষে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের আয়োজনে আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

মন্ত্রী বলেন, আমরা যখন সরকারের দায়িত্ব নিয়েছিলাম তখন রিজার্ভের পরিমাণ ছিল সাত বিলিয়ন ডলার। আমরা সেটাকে ৪৮ বিলিয়ন ডলারে উন্নীত করি।

তিনি বলেন, আজকে বিশ্বে যে সংঘাত সে কারণে আমাদের বর্তমান রিজার্ভ এখন ৩৪ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। এটাও তুলনামূলক অনেক বেশি। এটা প্রতিদিনই বাড়ছে।

মাত্র ১০ বছরে ১৮৮ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করে সারা বিশ্বে ১ম স্থান অর্জন করে জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ২০০৮ সালে আমাদের জিডিপির আকার ছিল ৯১ বিলিয়ন ডলার। সেখান থেকে মাত্র ১৪ বছরে সাড়ে চার গুণ বেড়ে আজ জিডিপি দাঁড়িয়েছে ৪৬৫ বিলিয়ন ডলার। ২০০৯ থেকে ২০১৯, দশ বছরে বাংলাদেশ ১৮৮ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করে সারা বিশ্বে ১ম স্থান অর্জন করে।

অর্থমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের ভৌগলিক মুক্তি এনে দিয়েছেন। কিন্তু অর্থনৈতিক মুক্তির কাজটি তার জীবদ্দশায় সমাপ্ত করে যাওয়ার সুযোগটি তিনি পাননি। জাতির পিতার অসমাপ্ত কাজ শেষ করার দায়িত্ব নিয়েছেন আধুনিক বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি জানান, ২০০৮ সালে আমাদের জিডিপির আকার ছিল ৯১ বিলিয়ন ডলার। সেখান থেকে মাত্র ১৪ বছরে সাড়ে চার গুণ বেড়ে আজ জিডিপি হয়েছে ৪৬৫ বিলিয়ন ডলার। গত ১৪ বছরে প্রায় ২ কোটি ২৭ লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে। এর মধ্যে ৭৫ লাখ কর্মীর বিদেশে কর্মসংস্থান হয়েছে।

এসময় সভায় উপস্থিত ছিলেন, সাবেক রেলমন্ত্রী ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুল হক এমপি, সংসদ সদস্য আবুল হাসেম খান, জসিম উদ্দিন চৌধুরী, গোলাম সারোয়ার, ইলিয়াস মিয়া, সাজ্জাদ হোসেন ও জাহাঙ্গীর আলম রতন প্রমুখ।

 

 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *