মে ৯, ২০২৪

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ১৫ শতাংশ হারে আয়কর আদায়ে সরকারের দুই প্রজ্ঞাপন অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় বাতিল করেছেন আপিল বিভাগ। রাষ্ট্রপক্ষের করা ৪৪টি আপিল নিস্পত্তি করে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি বোরহান উদ্দিনের নেতৃত্বে আপিল বেঞ্চ মঙ্গলবার এ রায় দেন। এর ফলে বেসরকারি বিশ্ববিদ্যালয়কে তাদের আয়ের ১৫ শতাংশ কর দিতে হবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর পক্ষে ছিলেন এএফ হাসান আরিফ ও খায়রুল আলম চৌধুরী।

পরে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, রাষ্ট্র চালানোর জন্য ট্যাক্স আহরণ দৈনন্দিন কাজ। অর্ডিন্যান্স অনুসারে সবার জন্য ট্যাক্স ধার্য করা আছে। ব্যক্তির জন্য ২৫ শতাংশ। সেখানে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের কমিয়ে ১৫ শতাংশ করা হয়েছে।

তিনি আরও বলেন, এটার সঙ্গে শিক্ষার্থীদের কোনো সম্পর্ক নেই। ভ্যাট হলে শিক্ষার্থীদের সঙ্গে সম্পর্ক থাকত। এখন মালিকদের আয়ের ওপরে ১৫ শতাংশ ট্যাক্স দিতে হবে।

২০০৭ সালে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) একটি প্রজ্ঞাপন জারি করে। যেন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ হারে আয়কর নির্ধারণ করা হয়। ২০১০ সালেও এনবিআরের আরেকটি প্রজ্ঞাপন জারি করে। পরে এর বৈধতা চ্যালেঞ্জ করে ৪৬টি রিট হয়। উভয়পক্ষের শুনানি শেষে ২০১৬ সালে হাইকোর্ট রায়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে সরকারের ১৫ শতাংশ হারে আয়কর আদায়ের দুই প্রজ্ঞাপন অবৈধ ঘোষণা করা হয়। একই সঙ্গে যে অর্থ আদায় করা হয়েছে, তা ফেরত দিতে এনবিআরকে নির্দেশ দেন হাইকোর্ট। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ। সেই ধারাবাহিকতায় রায় এলো।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *