মে ১৯, ২০২৪

বেতন বৃদ্ধির দাবিতে ইপিজেডের (সিইপিজেড) প্যাসিফিক জিন্স গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান এনএসটি ফ্যাশনের প্রধান কার্যালয় ঘেরাও করেছে শ্রমিকেরা। আজ মঙ্গলবার (০৯ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে নয়টা পর্যন্ত এই আন্দোলন চলে।

আন্দোলনের মুখে পরে অবশ্য চার হাজার টাকা বেতন বাড়ানোর আশ্বাস দিলে পরিস্থিতি কিছুটা শান্ত হয়। পরে ফের কাজে যোগ দেয় প্রতিষ্ঠানটির শ্রমিকরা।

সিইপিজেড সূত্র জানায়, বাংলাদেশ রফতানি প্রক্রিয়াজাতকরণ কর্তৃপক্ষের (বেপজা) নির্ধারিত নতুন কাঠামো অনুসারে এখন শ্রমিকদেন নূন্যতম বেতন ১২ হাজার ৮০০ টাকা। সে অনুযায়ী এরই মধ্যে ইপিজেডের ইয়াংওয়ান কারখানায় শ্রমিকদের বেতন ৪ হাজার ৫০০ টাকা করে বাড়িয়েছে। তবে প্যাসিফিক জিন্সে বেতন বাড়ানোর প্রক্রিয়া ভিন্ন। এই প্রতিষ্ঠানে বেতন বাড়ানো হয় গ্রেড অনুসারে। ফলে পুরনো শ্রমিক ও নতুন শ্রমিকের বেতন একই হয়ে যায়। সেটি নিয়ে অসন্তোষ দেখা দেয়। চারদিন পর মঙ্গলবার কারখানা খোলার দিন সকালে গ্রুপটির এনএসটি ফ্যাশন নামে একটি প্রতিষ্ঠানের শ্রমিকেরা জড়ো হয়ে আন্দোলনে নামেন

শিল্প পুলিশ চট্টগ্রামের সহকারী পুলিশ সুপার সেলিম নেওয়াজ জানিয়েছেন, তারা দু পক্ষের সঙ্গে বসে বিষয়টি সমাধান করছেন।

চট্টগ্রাম ইপিজেডের নির্বাহী পরিচালক আবদুস সোবাহান বলেন, নতুন বেতন কাঠামোতে অন্যান্য পোশাক কারখানায় নূন্যতম বেতন ১২ হাজার ৫০০ টাকা। বেপজায় তা ১২ হাজার ৮০০ টাকা। সে অনুযায়ী ওই প্রতিষ্ঠানের শ্রমিকেরা কিছু দাবি জানিয়েছিল।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *