মে ৯, ২০২৪

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভূক্ত তালিকাভুক্ত কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডে নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ পেয়েছেন ইকবাল আহমেদ। রোববার (৩ মার্চ) তিনি বেক্সিমকো ফার্মার এমডি পদে যোগদান করেন।

২০২৪ সালের ৩ মার্চ থেকে ২ মার্চ ২০২৯ পর্যন্ত ৫ (পাঁচ) বছরের জন্য ইকবাল আহমেদকে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়।

জানা যায়, সেপ্টেম্বর ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৪৮০ পয়সা, ডিসেম্বর ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ৩ টাকা ২১০ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছে ৬ টাকা ৬৯০ পয়সা। ২০২৩ সমাপ্ত বছরে ইপিএস ছিল ১০ টাকা ৩৪ পয়সা, ২০২২ সালে ছিল ১১ টাকা ২০ পয়সা, ২০২১ সালে ছিল ১১ টাকা ৪৯ পয়সা, ২০২০ সালে ছিল ৮ টাকা ৬৭ পয়সা ও ২০১৯ সালে ইপিএস ছিল ৭ টাকা ৪৮ পয়সা

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ৯৭ টাকা ৯১ পয়সা, ২০২২ সালে ৯১ টাকা ০১ পয়সা, ২০২১ সালে ৮৩ টাকা ০১ পয়সা, ২০২০ সালে ৮০ টাকা ১২ পয়সা ও ২০১৯ সালে ছিল ৭২ টাকা ৯৬ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৫ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ৩৫ শতাংশ নগদ, ২০২২ সালে ৩৫ শতাংশ নগদ, ২০২১ সালে ৩৫ শতাংশ নগদ, ২০২০ সালে ১৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক, ২০১৯ সালে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

৩০-৬-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ৩৩৯৫ কোটি ১ লাখ টাকা। ৩০-৬-২০২৩ কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ছিল ৮০৬ কোটি ১০ লাখ ৭০ হাজার টাকা ও কোম্পানিটির দীর্ঘ মেয়াদী লোন ছিল ২৫৫ কোটি ৮ লাখ ৩০ হাজার টাকা। ডিএসিতে কোম্পানির কোন ক্রেডিট-রেটিং তথ্য দেওয়া নেই। অর্থাৎ কোম্পানি আদৌ কোন ক্রেডিট-রেটিং রির্পোট হয়েছে বলে দৃশ্যমান হয়নি।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ১৫০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৪৪৬ কোটি ১১ লাখ ২০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৪৪ কোটি লাখ ৬১ লাখ ১২ হাজার ০৮৯ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ৩১-১-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৩০.১৩ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৪.১০ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে রয়েছে ২৮.৬৮ শতাংশ শেয়ার এবং বাকি ১৭.০৯ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ১২৫.০০ টাকা থেকে ১৪৬.২০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ১৩০.১০ টাকা থেকে ১৩১.৬০ টাকার মধ্যে। গতকাল সমাপনী দর ছিল ১৩১.৪০ টাকা এবং আজকের ওপেনিং দর ছিল ১৩১.৪০ টাকা। ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *