মে ২০, ২০২৪

গাজীপুরের টঙ্গীর বিশ্ব ইজতেমার প্রথম পর্বের শুরু হচ্ছে শুক্রবার; এখন চলছে শেষ সময়ের প্রস্তুতি। মাওলানা জোবায়ের পক্ষের অনুসারীরা এরইমধ্যে ময়দানে আসতে শুরু করেছেন। আনুষ্ঠানিকভাবে বৃহস্পতিবার বাদ আসর থেকে আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমার কাজ শুরু হবে।

গাজীপুরের টঙ্গীতে তুরাগ তীরে তাবলীগ জামাতের সবচেয়ে বড় বার্ষিক সম্মিলনের এ আয়োজন আগের বারের মতোই হবে দুই পর্বে। প্রথম পর্ব ২ থেকে ৪ ফেব্রুয়ারি; দ্বিতীয় পর্ব হবে ৯ থেকে ১১ ফেব্রুয়ারি।

প্রথম পর্বের ইজতেমায় মাওলানা জোবায়ের পক্ষের অনুসারীরা এবং দ্বিতীয় পর্বে সাদ কান্ধলভীর অনুসারীরা অংশ নিচ্ছেন।

সরেজমিনে দেখা যায়, প্রথম পর্বে অংশ নেওয়া মুসল্লিরা ইজতেমা ময়দানে জেলাওয়ারি নির্দিষ্ট খিত্তা অনুসারে অবস্থান নিয়েছেন। বিদেশি মুসল্লিদের জন্য ময়দানের পশ্চিমাংশে টিনের ছাউনিযুক্ত বিশেষ কামরার ব্যবস্থা করা হয়েছে।

ইজতেমা ময়দান ছাড়াও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে নির্দিষ্ট পয়েন্টগুলোতে। ঢাকা ও গাজীপুর মেট্রোপলিটন পুলিশ সড়ক-মহাসড়কে যানজট নিরসনে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। প্রস্তুত করা হয়েছে মেডিক্যাল ক্যাম্প ও হাসপাতালের অতিরিক্ত বেড ও পর্যাপ্ত অ্যাম্বুলেন্স।

ইজতেমায় আসা-যাওয়ার জন্য পাঁচ জোড়া বিশেষ ট্রেন চলাচল করছে। র‍্যাবের পক্ষ থেকে আকাশে হেলিকপ্টার টহল দেওয়া হচ্ছে। এছাড়া সিসি ক্যামেরা ও সুউচ্চ ওয়াচ টাওয়ার থেকে মনিটরিং করা হচ্ছে সবার গতিবিধি।

বিশ্ব ইজতেমার প্রথম পর্বে বিভিন্ন দেশের অতিথিসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে কয়েক লাখ ধর্মপ্রাণ মানুষ বিশ্ব ইজতেমা ময়দানে জমায়েত করবেন। বিপুল সংখ্যক মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) যানবাহন পার্কিংয়ের জন্য স্থান নির্ধারণ করে দিয়েছে। একইসঙ্গে নির্দেশনা মানার অনুরোধ করেছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *