মে ৬, ২০২৪

রাশিয়া-ইউক্রেন চলমান যুদ্ধের মধ্যে রাশিয়া থেকে তেল রফতানি কমার সম্ভাবনা, মার্কিন যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান মজুদ চাহিদা বৃদ্ধিসহ বৈশ্বিক অর্থনৈতিক কার্যকলাপবিষয়ক উদ্বেগের কারণে তেলের বাজারে আবারো অস্থিরতা লক্ষণীয়। খবর রয়টার্স

শুক্রবার ফিউচার মার্কেটে আন্তর্জাতিক বাজার আদর্শ অপরিশোধিত ব্রেন্টের দাম ব্যারেলপ্রতি ৮৯ সেন্ট বা ১ দশমিক ১ শতাংশ বেড়ে ৮৩ দশমিক ১০ ডলারে পৌঁছায়, যা এক বছর আগে ছিল ১৪ শতাংশ কম। ২০২২ সালের মার্চে ব্যারেলপ্রতি দাম হয় ১২৮ ডলার, যা ছিল ১৪ বছরের মধ্যে সর্বোচ্চে।

এদিকে মার্কিন বাজার আদর্শ ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট বা ডব্লিউটিআইয়ের দাম ৭৯ সেন্ট বা ১ দশমিক শূন্য ৫ শতাংশ বেড়ে ৭৬ দশমিক ১৮ ডলারে দাঁড়িয়েছে।

এ বিষয়ৈ যুক্তরাষ্ট্রের এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশনের তথ্য বলছে, ফেব্রুয়ারি ১৭ থেকে এক সপ্তাহে মার্কিন অপরিশোধিত তেলের মজুদ ৭৬ লাখ ব্যারেল থেকে বেড়ে প্রায় ৪৭ কোটি ৯ লাখ ব্যারেল হয়েছে। এটি ইঙ্গিত করে যে রাশিয়ান অপরিশোধিত ও পরিশোধিত তেল সমুদ্রে ভাসমান ট্যাংকারগুলোয় জমা হচ্ছে এবং সরবরাহের দৃষ্টিভঙ্গির ওপর প্রভাব ফেলছে। জেপি মরগান শুক্রবার এক বিবৃতিতে জানায়, তারা আশা করছে জ্বালানি তেলের দাম কমাতে উত্তোলন কমাবে জ্বালানি তেল রফতানিকারক দেশগুলোর সংস্থা ওপেক।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *