মে ২০, ২০২৪

বিশ্বকাপ ফাইনালের আর দুই দিনও বাকি নেই। ঠিক এই সময় ফ্রান্স দলে বিশাল দুশ্চিন্তা এসে হাজির। দলে ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। যার ফলে বিশ্বকাপ ফাইনালে দলটির নিয়মিত সেন্টারব্যাক জুটিকে পাওয়া নিয়েও দেখা দিয়েছে শঙ্কা।

ডিফেন্ডার রাফায়েল ভারান ভাইরাসে আক্রান্ত হয়েছেন বিশ্বকাপ ফাইনালের ঠিক আগে। তার শরীরে দেখা দিয়েছে বেশ কিছু উপসর্গ। এদিকে আরেক ডিফেন্ডার ইব্রাহিমা কোনাতে অসুস্থ হয়ে নিজের কক্ষ ছেড়েই বের হতে পারেননি।

বিশ্বকাপের সেমিফাইনালে মরক্কোর বিপক্ষে খেলেছিলেন তিনি। আরেক ডিফেন্ডার ডায়ট উপামেকানো আর মিডফিল্ডার আদ্রিয়েন রাবিওকে সেই ম্যাচে মাঠে নামাতে পারেনি ফ্রান্স। এবার কোনাতেও যোগ দিলেন সেই দলে। কোচ দিদিয়ের দেশম জানিয়েছেন, স্কোয়াডে ভাইরাসটির ছড়িয়ে যাওয়া রুখতে সতর্কতা অবলম্বন করছে ফরাসিরা।

এমন অসুস্থতার কারণও খুঁজে বের করেছেন ফরাসি কোচ। মরক্কোর বিপক্ষে জেতার পর দেশম বলেন, ‘দোহায় তাপমাত্রা কিছুটা কমে গেছে। এয়ার কন্ডিশনিং আছে, যা সব সময় চলছে।’

‘আমাদের দলে ফ্লু এর মতো উপসর্গ ধরা পড়েছে। আমরা সতর্ক আছি, যেন তা ছড়িয়ে না পড়ে। আমাদের খেলোয়াড়রা মাঠে দারুণ চেষ্টা করছে। তবে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা ভুগছে।

ইএসপিএন জানাচ্ছে, রাবিও আর উপামেকানো সুস্থ হয়ে উঠেছেন। আর্জেন্টিনার বিপক্ষে রোববারের ফাইনালে তাদের দেখাও যেতে পারে, জানিয়েছেন দেশম। তিনি বলেন, ‘ডায়ট ফিট হয়ে উঠবে। গত শনিবারের পর থেকে সে তিন দিন অসুস্থ ছিল, তার জ্বর উঠেছিল। এটা তার শক্তিতে প্রভাব ফেলেছিল। রাবিও অসুস্থ ছিল, কিন্তু বিকেলের পরে সুস্থ হয়ে উঠছিল। যদিও খুব বেশি নয়, সে কারণে তাকে হোটেলেই রেখে আসতে হয়েছে।’

৬০ বছরের পুরোনো কীর্তির পুনরাবৃত্তি ঘটানোর সুযোগ আছে এবার ফ্রান্সের সামনে। ২০১৮ সালের চ্যাম্পিয়নরা এবারও উঠেছে ফাইনালে। আর্জেন্টিনাকে রোববার হারাতে পারলেই ৬০ বছর পর আবারও টানা দুই বিশ্বকাপ জেতার কীর্তি গড়বে ফ্রান্স। ১৯৬২ সালে পেলে ব্রাজিল সর্বশেষ গড়েছিল এই নজির।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *