মে ৪, ২০২৪

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ দলের যাত্রা গতকাল পাকিস্তানের বিপক্ষে ম্যাচ হারের মাধ্যমে শেষ হয়েছে। ফলে সেমি-ফাইনাল খেলা আর সম্ভব হয়নি টাইগারদের। আসরে পাঁচ ম্যাচ খেলে বাংলাদেশ জয় পেয়েছে দুইটিতে। প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে ৯ রানের জয় এরপর তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ রানের জয়। আর হেরেছে দক্ষিণ আফ্রিকা, ভারত এবং পাকিস্তানের বিপক্ষে। আসরজুড়ে বাংলাদেশ দলের হয়ে ব্যাট হাতে সর্বোচ্চ রান করেছেন নাজমুল হোসেন শান্ত। এবং সর্বোচ্চ উইকেটের মালিক হয়েছেন পেসার তাসকিন আহমেদ।

বিশ্বকাপ আসরে বাংলাদেশ দলের হয়ে পাঁচ ম্যাচেই ওপেন করেছেন নাজমুল হোসেন শান্ত। এর মধ্যে দুই অর্ধশতকের দেখা পেয়েছেন এই ওপেনার। সবমিলিয়ে করেছেন বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১৮০ রান। এছাড়া তালিকার দুই নম্বরে রয়েছেন লিটন দাস, এক অর্ধশতকের সাহায্যে এই তারকা ব্যাটার করেছেন ১২৭ রান। এছাড়া মিডল অর্ডার ব্যাটার আফিফ হোসেন আসরজুড়ে করেছেন ৯৫ রান। চতুর্থ স্থানে থাকা সৌম্য সরকার করেছেন ৪৯ রান। তালিকার শেষে মোটে ৪৪ রান করে রয়েছেন সাকিব আল হাসান।

এছাড়া বোলারদের তালিকায় বাংলাদেশের হয়ে সবার উপরে রয়েছেন তাসকিন আহমেদ। ৮ উইকেট সংগ্রহ করে শীর্ষে অবস্থান এই পেসারের। যদিও উইকেট সংখ্যা আরো বৃদ্ধি পেতে পারতো তাসকিনের, তবে তার বলে ক্যাচ মিসের মহাড়ায় ৮ উইকেট নিয়েই খুশি থাকতে হয়েছে এই পেসারকে। এছাড়া ৬ উইকেট নিয়ে যৌথভাবে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছেন পেসার হাসান মাহমুদ এবং সাকিব আল হাসান। ৩ উইকেট নিয়ে চতুর্থ স্থানে রয়েছেন আরেক পেসার মোস্তাফিজুর রহমান। তালিকার শেষে ২ উইকেট নিয়ে অবস্থান করছেন স্পিনার মোসাদ্দেক হোসেন সৈকত।

বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক-

নাজমুল হোসেন শান্ত-১৮০
লিটন দাস-১২৭ রান
আফিফ হোসেন-৯৫
সৌম্য সরকার-৪৯
সাকিব আল হাসান-৪৪

বাংলাদেশের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক-

তাসকিন আহমেদ-৮ উইকেট
হাসান মাহমুদ-৬ উইকেট
সাকিব আল হাসান-৬ উইকেট
মোস্তাফিজুর রহমান-৩ উইকেট
মোসাদ্দেক হোসেন-২ উইকেট

এখন পর্যন্ত চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বাধিক রান সংগ্রাহক-

বিরাট কোহলি-২৪৬ রান
ম্যাক্স ও’ডুড-২৪২ রান
সূর্যকুমার যযাদব-২২৫ রান
কুশল মেন্ডিস-২২৩ রান
সিকান্দার রাজা-২১৯ রান

এখন পর্যন্ত চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বাধিক উইকেট সংগ্রাহক-

ওয়ানিন্দু হাসারাঙ্গা-১৫ উইকেট
ব্যাস ডি লিডি-১৩ উইকেট
ব্লেসিং মুজারাবানি-১২ উইকেট
জসুয়া লিটল-১১ উইকেট
এনরিথ নরকিয়া-১১ উইকেট

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *