মে ১৯, ২০২৪

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে গ্রিসের হেলেনিক ক্যাপিটাল মার্কেট কমিশনের (এইচসিএমসি) মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৩ জুন) সকালে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে এ এমওইউ স্বাক্ষরিত হয়। এ সময় গ্রিসের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়ে সম্ভাবনার দিক তুলে ধরা হয়।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, থাইল্যান্ডের ব্যাংককে বিএসইসির সঙ্গে গ্রিসের এইচসিএমসি মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। বিএসইসির পক্ষে সংস্থাটির চেয়ারম্যান (সিনিয়র সচিব) ও আইওএসকো-এপিআরসির ভাইস চেয়ার অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং এইচসিএমসির পক্ষে সংস্থাটির চেয়ারম্যান ড. ভাসিলিকি লাজারাকাউ উক্ত সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। ইতোপূর্বে ২০২২ সালের ২৩ ও ২৪ অক্টোবর বিএসইসির চেয়ারম্যান গ্রিস সফরকালে উক্ত সমঝোতা স্মারকের (এমওইউ) খসড়া প্রস্তুত করে উভয় কর্তৃপক্ষ এমওইউ স্বাক্ষরে সম্মত হয়। পরবর্তীতে উভয় দেশের সরকারের অনুমোদনের প্রেক্ষিতে থাইল্যান্ডের ব্যাংককে অনুষ্ঠিত আইওএসকোর বার্ষিক সভা চলাকালে উক্ত এমওইউ স্বাক্ষরিত হয়। এ সময় উক্ত নিয়ন্ত্রক সংস্থা দুটির গুরুত্বপূর্ণ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উক্ত সমঝোতা স্মারকের মাধ্যমে সিকিউরিটিজ বাজার তত্ত্ববধান সংক্রান্ত পারস্পরিক সহায়তা ও তথ্য বিনিময় এবং পারস্পরিক সহযোগিতার দ্বার উন্মোচিত হলো।

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, উক্ত সমঝোতা স্মারক স্বাক্ষরের পরে একটি দ্বি-পাক্ষিক আলোচনা অনুষ্ঠিত হয়, যেখানে পুঁজিবাজার সংক্রান্ত অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়। অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রা এবং সম্ভাবনার বিভিন্ন দিক তুলে ধরেন। একই সঙ্গে গ্রিসের বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনার দিকগুলোও আলোচনা করেন।

উল্লেখ্য, অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম আইওএসকোর বার্ষিক সভায় যোগ দিতে বর্তমানে ব্যাংককে অবস্থান করছেন৷

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *