মে ১৯, ২০২৪

বিদেশ ভ্রমণে ক্রেডিট কার্ডে খরচ করার প্রবণতা বেড়েছে। বাংলাদেশিরা চলতি বছরের মার্চ মাসে দশ দেশে ক্রেডিট কার্ডের মাধ্যমে ৩৬৬ কোটি টাকা খরচ করেছে। এর আগের মাসে এসব দেশে খরচের পরিমাণ ছিলো ২৭১ কোটি টাকা। অর্থাৎ এক মাসের ব্যবধানে ভারত-যুক্তরাষ্ট্রসহ দশ দেশে খরচ বেড়েছে ৯৫ কোটি টাকা। এছাড়া সবদেশে মিলিয়ে বাংলাদেশিরা খরচ করেছেন ৪২৬ কোটি টাকা।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। ক্রেডিট কার্ডে খরচের প্রবণতা নিয়ে বাংলাদেশ ব্যাংকের এটি প্রথম প্রতিবেদন।

তথ্য অনুযায়ী, বাংলাদেশিরা ক্রেডিট কার্ডের মাধ্যমে সবচেয়ে বেশি ব্যয় করেছে ১০ দেশে। সেসব দেশের মধ্যে রয়েছে- ভারত, যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, আরব আমিরাত, সিঙ্গাপুর, যুক্তরাজ্য, সৌদি আরব, মালয়েশিয়া, কানাডা এবং নেদারল্যান্ডস। এছাড়া অন্যান্য ১৬৪ দেশে বাংলাদেশিরা এই মাধ্যমে খরচ করেছে ৬০ কোটি টাকা।

দেশের বাইরে ক্রেডিট কার্ডে সবচেয়ে বেশি খরচ করা হয়েছে ভারত সফরে। চলতি বছরের মার্চ মাসে ভারত ভ্রমণে বাংলাদেশিরা ক্রেডিট কার্ডের মাধ্যমে ১০৩ কোটি টাকা ব্যয় করেছে। এর আগের মাস অর্থাৎ ফেব্রুয়ারিতে ভারতে ব্যয়ের পরিমাণ ছিলো ৭৩ কোটি টাকা। এক মাসের ব্যবধানে ব্যয় বেড়েছে ৩০ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ভারতের পর বাংলাদেশিরা যুক্তরাষ্ট্রে গিয়ে বেশি খরচ করেন। মার্চ মাসে যুক্তরাষ্ট্রে গিয়ে ক্রেডিট কার্ডের মাধ্যমে বাংলাদেশিরা ব্যয় করেছেন প্রায় ৫১ কোটি টাকা। মার্চে থাইল্যান্ডে গিয়ে খরচ করেছেন ৪২ কোটি টাকা। এরপর দুবাই ও সিঙ্গাপুরে যথাক্রমে ৪১ ও ৩৪ কোটি টাকা ক্রেডিট কার্ডের মাধ্যমে বাংলাদেশিরা ব্যয় করেছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, মার্চ মাসে বিদেশের সুপারশপে বাংলাদেশিরা ১৮৭ কোটি টাকার কেনাকাটা করেছেন। তারা ওষুধ কিনেছেন ৬১ কোটি টাকার, কাপড় কিনেছেন ৪৬ কোটি টাকার ও যাতায়াতে ব্যয় করেছেন ২৯ কোটি টাকা। এছাড়া নগদ টাকা উত্তোলন, ব্যবসা সেবা, পেশাগত সেবা ও সরকারি সেবা গ্রহণের মতো খাতে উল্লেখযোগ্য ব্যয় করেছে বাংলাদেশিরা।

বিদেশে সবচেয়ে বেশি ব্যবহার করা হয়েছে ভিসা কার্ড। এরপর ব্যবহৃত হয়েছে মাস্টারকার্ড, অ্যামেক্স কার্ড, ডাইনারস কার্ড, ইউনিয়ন পে ও জেসিবি কার্ড।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *