মে ২০, ২০২৪

পুঁজিবাজারে অব্যাহত দরপতনের কারণে বিগত সপ্তাহে লেনদেন কমে অর্ধেকে নেমেছে। বিদায়ী সপ্তাহে অর্থাৎ ১৮ থেকে ২২ ফেব্রুয়ারি প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ৬২.৩০ পয়েন্ট কমেছে। লেনদেন কমেছে ৫৪ শতাংশের বেশী।

ডিএসইর সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, বিদায়ী সপ্তাহে ডিএসইতে চার কার্যদিবসে মোট বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট তিন হাজার ৩৭০ কোটি ১৪ লাখ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে পাঁচ কার্যদিবসে মোট সাত হাজার ৪৪০ কোটি ৩৯ লাখ টাকা লেনদেন হয়েছিল। সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে চার হাজার ৭০ কোটি ২৫ লাখ টাকা।

সপ্তাহটিতে ডিএসইর প্রধান সূচক ৬২.৩০ পয়েন্ট কমে ৬,২৭৩.৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ্ সূচক ২১.৬৯ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ১৭.৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১,৩৬০.৫২ পয়েন্টে এবং ২,১৩৯.৫৮ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে ৪০৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এরমধ্যে ১২১টির দর বেড়েছে, ২৪৭টির দর কমেছে, ৩০টির দর অপরিবর্তিত ছিল এবং ১১টির লেনদেন হয়নি।

বিদায়ী সপ্তাহে ডিএসইর সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) সামান্য কমেছে। তথ্য মতে, বিদায়ী সপ্তাহের শুরুতে ডিএসইর পিই রেশিও ছিল ১২.৬১ পয়েন্টে। আর সপ্তাহ শেষে তা ১৩.৫ পয়েন্টে অবস্থান করছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *