মে ৯, ২০২৪

কুমিল্লার নাঙ্গলকোটে বিজয় এক্সপ্রেস লাইনচ্যুত হওয়ায় চট্টগ্রামের সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

রোববার বেলা ১টা ৩৫ মিনিটে হাসানপুর স্টেশন সংলগ্ন তেজের বাজার এলাকায় এই দুর্ঘটনায় আহত হয়েছেন অন্তত ৩০ জন।

নাঙ্গলকোট থানার ওসি দেবাশীষ চৌধুরী জানান, চট্টগ্রাম থেকে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেসের ৯টি বগি লাইন থেকে বেরিয়ে গেছে। আহতদের মধ্যে পাঁচ জনের অবস্থা গুরুতর।
বিজয় এক্সপ্রেস কুমিল্লায় লাইনচ্যুত, আহত ৩০

প্রাথমিকভাবে ট্রেনের ইঞ্জিনের সঙ্গে থাকা লক ভেঙে এ দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন নাঙ্গলকোট রেল স্টেশন মাস্টার জামাল হোসেন।

স্থানীয়দের বরাতে তিনি জানান, দুপুর ১টা ৩৫ মিনিটে বিকট শব্দে ট্রেনের হাসানপুর স্টেশন সংলগ্ন উপজেলার ঢালুয়া ইউনিয়নের তেজের বাজার এলাকায় বগি লাইনচ্যুত হয়েছে।
বিজয় এক্সপ্রেস কুমিল্লায় লাইনচ্যুত, আহত ৩০

লাইনচ্যুত হওয়ার পর বগিগুলো ঢাকা-চট্টগ্রাম রেলপথের উভয় লাইনে ছড়িয়ে-ছটিয়ে পড়ে। ফলে চট্টগ্রামের সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

চট্টগ্রামের সঙ্গে সংশ্লিষ্ট রুটের ট্রেনগুলো বিভিন্ন স্টেশনে আটকা পড়েছে বলে জানান তিনি।

বেলা ৩ টার দিকে ওসি দেবাশীষ বলেন, দুর্ঘটনার পর স্থানীয়রা এসে যাত্রীদের উদ্ধার করতে শুরু করেন। দুর্ঘটনার পর অনেক যাত্রী স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা নিয়ে সড়ক পথে চলে গেছেন।
বিজয় এক্সপ্রেস কুমিল্লায় লাইনচ্যুত, আহত ৩০

“এ ঘটনায় এখন পর্যন্ত কেউ নিহত হওয়ার খবর পাওয়া যায়নি। রেলওয়ে পুলিশের সঙ্গে থানা পুলিশও বিষয়টি নিয়ে কাজ করছে।”

বেলা ২ টা ৫০ মিনিটে লাকসাম রেলওয়ে থানার ওসি মুরাদ উল্লাহ বাহার বলেন, “আমরা ঘটনাস্থলে যাচ্ছি। এখন পর্যন্ত কারো মৃত্যুর খবর পাইনি। দুর্ঘটনার কারণ রেলওয়ে কর্তৃপক্ষ তদন্ত করে দেখবে।”
বিজয় এক্সপ্রেস কুমিল্লায় লাইনচ্যুত, আহত ৩০

লাকসাম রেলওয়ে জংশন স্টেশনের এক কর্মকর্তা জানান, খবর পেয়ে আখাউড়া থেকে একটি এবং চট্টগ্রামের পাহাড়তলী থেকে একটি উদ্ধারকারী ট্রেন ঘটনাস্থলের দিকে রওনা হয়েছে।

উদ্ধারকারী ট্রেন ঘটনাস্থলে পৌঁছালেই প্রথমে চট্টগ্রামগামী লাইন (ডাউন লাইন) দিয়ে দু’দিকের ট্রেন চলাচল স্বাভাবিক করা হবে। এরপর বাকি উদ্ধার কাজ করা হবে বলে জানান তিনি।

কুমিল্লায় বিজয় এক্সপ্রেস ট্রেনের নয়টি বগি লাইনচ্যুতের ঘটনায় ৩০ জন আহত হয়েছেন। তবে প্রাণহানির কোনও খবর পাওয়া যায়নি। ইঞ্জিনের সঙ্গে বগির সংযোগের লক ভেঙে যাওয়ায় এই দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

রোববার (১৭ মার্চ) দুপুরে নাঙ্গলকোট উপজেলার ঢালুয়া ইউনিয়নের তেজের বাজার এলাকায় বিজয় এক্সপ্রেস ট্রেনটি দুর্ঘটনার কবলে পড়ে। এতে ট্রেনটির নয়টি বগি লাইনচ্যুত হয়।

রেলওয়ে পূর্বাঞ্চল চট্টগ্রাম বিভাগের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, দুর্ঘটনার কারণে চট্টগ্রামের সঙ্গে সব ধরনের ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

নাঙ্গলকোট থানার ওসি দেবাশীষ চৌধুরী জানান, এ পর্যন্ত ৩০ জনের মতো আহত হয়েছেন। আহতরা হাসপাতালে প্রাথমিক চিকিৎসা শেষে বাড়ি ফিরে গেছেন। দুর্ঘটনার পর চট্টগ্রামের সঙ্গে সব ধরনের ট্রেন চলাচল বন্ধ আছে।

দুর্ঘটনার পর ট্রেনটির ৮টি বগি লাইন থেকে ছড়িয়ে ছিটিয়ে পড়ে। খবর পেয়ে স্থানীয়দের সহায়তায় প্রশাসনের লোকজন উদ্ধার কাজ চালাচ্ছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *