মে ২০, ২০২৪

বড় অঙ্কের জরিমানার মুখে পড়ল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। বাংলাদেশের ফুটবল সংস্থাটিকে ৩৯ লাখ টাকা জরিমানা করেছে বিশ্ব ফুটবল গভর্নিং বডি ফিফা। গত বছর শেষ দিকে বিশ্বকাপ বাছাইয়ের তিনটি ম্যাচে শৃঙ্খলাভঙ্গের ঘটনায় বাফুফেকে এই জরিমানা করে ফিফার ডিসিপ্লিনারি কমিটি।

২০২৬ সালের বিশ্বকাপ বাছাইপর্বে গত ১২ অক্টোবর প্রাথমিক রাউন্ডে মালেতে প্রথম লেগে মালদ্বীপের সঙ্গে ১-১ গোলে ড্র করে বাংলাদেশ। সে ম্যাচে বাংলাদেশের ৬ খেলোয়াড় দলীয় শৃঙ্খলাভঙ্গ করেছেন বলে অভিযোগ ওঠে। ফিফার ওয়েবসাইটে প্রকাশিত দলগুলোর শাস্তির বিবরণে বাংলাদেশের এই ম্যাচ নিয়ে বলা হয়েছে, ছয় খেলোয়াড় ব্যক্তিগতভাবে শৃঙ্খলা ভেঙেছেন। ফিফার শৃঙ্খলাবিধির ১৪ নম্বর ধারা ভাঙায় এ ম্যাচে ৫ হাজার সুইস ফ্রাঁ (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬ লাখ ৪৩ হাজার ৭০৬ টাকা) জরিমানা করা হয়েছে বাফুফেকে।

১৭ অক্টোবর ঢাকার বসুন্ধরা কিংস অ্যারেনায় ফিরতি লেগে মালদ্বীপের বিপক্ষে ২-১ গোলের জয় তুলে নেয় বাংলাদেশ। ওই ম্যাচে বাংলাদেশকে বিশ্বকাপ বাছাইয়ের মূলপর্বে জায়গা করে দেয়। এ ম্যাচে নিরাপত্তাবিধি ভাঙা, গ্যালারিতে বাজি-পটকা পোড়ানো এবং মাঠে দর্শকদের প্রবেশের কারণে ফিফা আচরণবিধির ‘১৭’ নম্বর নম্বর ধারা ভঙ্গ হয়েছে বলে রায় দিয়েছে ডিসিপ্লিনারি কমিটি। ফলে জরিমানা হয়েছে ১৪ হাজার সুইস ফ্রাঁ (প্রায় ১৮ লাখ টাকা)।

কিংস অ্যারেনায় বিশ্বকাপ বাছাইয়ে গত ২১ নভেম্বর লেবাননের সঙ্গে ১-১ গোলে ড্র করে বাংলাদেশ। সে ম্যাচেও নিরাপত্তাবিধি ভাঙা, গ্যালারিতে বাজি-পটকা পোড়ানো এবং মাঠে দর্শকদের ঢোকার দায়ে বাফুফেকে ১১ হাজার ২৫০ সুইস ফ্রাঁ (প্রায় ১৪ লাখ ৪৮ হাজার টাকা) জরিমানা করা হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *