মে ২০, ২০২৪

বাংলাদেশ সীমান্তের কাছে অবস্থিত মিয়ানমারের চিন রাজ্যের একটি শহরে দেশটির সামরিক জান্তার একটি হেলিকপ্টার ভূপাতিত করার বিষয়টি নিশ্চিত করেছে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি।

মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতী জানিয়েছে, রাখাইন অঞ্চলের বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি জান্তাবাহিনীর একটি হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করেছে। আরাকান আর্মি ভূপাতিত করা হেলিকপ্টারটির একাধিক ছবিও প্রকাশ করেছে। বুধবার (৭ ফেব্রুয়ারি) আরাকান আর্মি নিশ্চিত করেছে যে, তারা গত বছরের শেষ দিকে এবং চলতি বছরের শুরুতে চিন রাজ্যের পালেতোয়া টাউনশিপে ভয়াবহ লড়াইয়ের সময় মিয়ানমার জান্তার একটি হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করেছে।

আরাকান আর্মির মুখপাত্র খিয়াং থুখা ইরাবতীকে বলেছেন, পালেতওয়া শহরে তীব্র লড়াইয়ের সময় আমরা একটি হেলিকপ্টার ভূপাতিত করেছি। আমরা গুলি করার পর হেলিকপ্টারটি পাই পাহাড়ের ঘন জঙ্গলের মধ্যে গিয়ে পড়ে। এই পাহাড়ের পাশে কাঙ্খা পাহাড়ে জান্তাবাহিনীর একটি ঘাঁটিও ছিল। ঘাঁটিটি দখলের পর আমরা ওই হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ খুঁজে পাই।

দুটি পাহাড়ই বাংলাদেশের সীমান্তবর্তী জেলা বান্দরবানের পাশে অবস্থিত। জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে আরাকান আর্মি চিন রাজ্যের এই শহরটি দখল করে নেয়। তার আগে টানা দুই মাস ধরে জান্তাবাহিনীর সঙ্গে লড়াই করে আরাকান আর্মি।

গত বছরের অক্টোবরে মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ), তা’আং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ) এবং আরাকান আর্মির (এএ) সমন্বয়ে গঠিত হয় থ্রি ব্রাদার্স অ্যালায়েন্স। ওই মাসেই শান রাজ্যে জান্তাবিরোধী ‘অপারেশন-১০২৭’ শুরু করে জোটটি।

এরপর নভেম্বরের মাঝামাঝি সময়ে চিন রাজ্যেও অভিযান শুরু করে থ্রি ব্রাদার্স অ্যালায়েন্স।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *