মে ১৯, ২০২৪

এফবিসিসিআইয়ের ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আগামী ১১ মার্চ থেকে তিন দিনব্যাপী বাংলাদেশ বিজনেস সামিটের আয়োজন করতে যাচ্ছে সংগঠনটি। শনিবার (১৮ ফেব্রুয়ারি) হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এফবিসিসিআইয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

এসময় এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, ২০০৮ সালে আমাদের অর্থনীতি ছিল ৯০ বিলিয়ন ডলার, যা আজ ৪৭০ বিলিয়ন ডলারে এসে দাঁড়িয়েছে। দেশের অর্থনৈতিক এই অগ্রযাত্রাকে আরও তরান্বিত করতে আগামী ১১ থেকে ১৩ মার্চ তিন দিনব্যাপী বাংলাদেশ বিজনেস সামিটের আয়োজন করতে যাচ্ছি। বর্তমানে এফবিসিসিআইতে ৪১২টি পণ্যভিত্তিক বাণিজ্য সংগঠন, জেলা ও মেট্রোপলিটন পর্যায়ে ৮৭টি চেম্বার, নারী উদ্যোক্তা সংক্রান্ত ১৮টি চেম্বার এবং ২০টি দ্বিপক্ষীয় চেম্বার রয়েছে। অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধির ফলে পণ্যভিত্তিক বাণিজ্য সংগঠনের সংখ্যাও বেড়েছে।

তিনি বলেন, সামিটে দেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা, বাধা এবং উত্তরণের উপায় খুঁজে বের করতে ব্যবসায়ী, বিনিয়োগকারী, বিশ্লেষক ও নীতিনির্ধারকদের নিয়ে তিনটি প্ল্যানারি সেশন, ১৩টি প্যারালাল সেশন, উন্মুক্ত আলোচনা প্রভৃতি আয়োজিত হবে।

জসিম উদ্দিন বলেন, আন্তর্জাতিক এ সম্মেলনে ১২ থেকে ১৫টি দেশের মন্ত্রীরা অংশগ্রহণ করবেন। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশের বৃহৎ কোম্পানির প্রতিনিধিরাও অংশ নেবেন।

তিনি বলেন, দেশের অর্থনীতি এবং ব্যবসা-বাণিজ্যের বিকাশে বিশেষ অবদানের জন্য উদ্যোক্তাদের বাংলাদেশ বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রদান করা হবে। বিশেষ এ সম্মাননার জন্য অর্থনীতিবিদ, সাংবাদিক এবং ব্যবসায়ীদের সমন্বয়ে বিশেষ জুরি বোর্ড গঠন করা হয়েছে। আমি আশা করি, এ উদ্যোগ ব্যবসায়ীদের দেশ বিনির্মাণে আরও উৎসাহিত করবে।

এফবিসিসিআই সভাপতি আরও বলেন, বিজনেস সামিটের পাশাপাশি বেস্ট অব বাংলাদেশ এক্সপোর আয়োজন করা হবে। বিদেশি বিনিয়োগকারীদের কাছে দেশের সম্ভাবনাময় খাতগুলো এ প্রদর্শনীতে তুলে ধরা হবে। তার মধ্যে রয়েছে টেক্সটাইল, কৃষি প্রক্রিয়াজাত খাবার, চামড়া, সিরামিক, পাটসহ বিভিন্ন সেক্টর।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *