মে ১৯, ২০২৪

বাংলাদেশ সফররত মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুতিয়ন বিন ইসমাইল বলেছেন, এটা আমার প্রথম সফর। ১.৫ মিলিয়ন ফরেন ওর্য়াকার্স আছে মালয়েশিয়ায়। এর ম‌ধ্যে বাংলাদেশ‌ীর‌া সংখ‌্যায় অনেক। এসব শ্রমিকরা মালয়েশিয়ার অর্থনীতিতে ব্যাপক অবদান রাখবে।

রোবব‌ার (৫ ফেব্রুয়ারি) সকা‌লে প্রব‌াসী কল‌্যাণ ভবনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদের স‌ঙ্গে বৈঠক শে‌ষে তিনি এসব কথা বলেন।

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, অবৈধ বাঙালি যারা সেখানে থেকে কাজ করতে চায় তাদের নিয়মিত করে নেয়া হবে। এটা একটা বড় সফলতার গল্প।

তি‌নি আরও বলেন, আগে শ্রমিক পাঠা‌তে এক মাস লাগতো এখন ২ থেকে ৩ দিন সময় লাগবে। অভিবাসন খরচ কমানোর সম্ভাব্য সকল দিক নিয়ে আলোচনা হয়েছে। সমঝোতা স্মারকর সংশোধন করে সব কিছু নতুন করে সাজাতে হবে। এছাড়া সকল প্রবাসী শ্রমিকদের অধিকারের সুরক্ষায় নিয়মিত পদ্ধতির পরিবর্তন আনতে হবে। এখানে কোন গোপনীয় খরচ নেই এটা পরিষ্কার থাকতে হবে। ভিসা এজেন্ট তাদের নিজস্ব চার্জ আরোপ করে থাকে।
তুলনামূলক ভবে কম, চার্জ আরোপ করা আছে। সমঝোতার সাথে স্বচ্ছ থাকতে চায় মালয়েশিয়া।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ বলেছেন, কম খরচে, ঝামেলা ছাড়ই কিভাবে শ্রমিক পাঠানোর উপায়ে আলোচনা হয়েছে এই বৈঠকে। এজেন্ডা বিহীন আলাপ হলেও স্বার্থ আগের সরকারের আমলে করা সমঝোতার বড় ধরনের পরিবর্তন আসবে। যাতে করে শ্রমিক পাঠানো সহজ করা যায়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *