মে ১৯, ২০২৪

ঋণ চেয়ে বাংলাদেশের পাঠানো প্রস্তাবে ইতোমধ্যে ইতিবাচক সাড়া দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। আগামী মাসের শেষ দিকে সংস্থটির পর্ষদে চূড়ান্ত অনুমোদনের জন্য ৪৫০ কোটি ডলারের ঋণ প্রস্তাব উপস্থাপন করা হবে। পর্ষদে অনুমোদনের ১০ দিনের মধ্যেই ঋণের প্রথম কিস্তি পাবে বাংলাদেশ। ঋণের বিষয়ে আলোচনার পাশাপশি আইএমএফের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে সোমবার ঢাকায় এসেছেন সংস্থাটির নির্বাহী পরিচালক ড. কৃষ্ণমুর্তি ভি সুবরামানিয়ান। আগামীকাল মঙ্গলবার থেকে সরকারের বিভিন্ন দপ্তরের সঙ্গে তার বৈঠক করার কথা রয়েছে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আইএমএফের নির্বাহী পরিচালনক চার দিনের সফরে ঢাকায় এসেছেন। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, অর্থসচিব ফাতিমা ইয়াসমিন এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খানের সঙ্গে বৈঠক করবেন। আগামী ২২ ডিসেম্বর তিনি ঢাকা ত্যাগ করবেন।

অর্থ বিভাগের একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেন, সংস্থাটির নিয়মিত কার্য্রকমের অংশ হিসেবে আইএমএফের নির্বাহী পরিচালকের এ সফর। তবে ঋণের বিষয়ে বিশেষত আইএমএফ যেসব সংস্কার চায়, সে বিষয়েও আলোচনা হতে পারে। এছাড়া আগামী জানুয়ারি মাসে আইএমএফের উপব্যবস্থাপনা পরিচালক অ্যান্তইনেত সায়েহ বাংলাদেশ সফরে আসবেন। ডিএমডি সফর শেষে ফেরার পর বাংলাদেশ দেয়ার জন্য ৪৫০ কোটি মার্কিন ডলারের ঋণ প্রস্তাব সংস্থাটির পর্ষদে উঠবে। তাই সংস্থাটির দুই শীর্ষ কর্মকর্তার বাংলাদেশ সফরকে খুব গুরুত্বের সাথে দেখছে সরকার।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আইএমএফের কাছে গত জুলাইয়ে ৪৫০ কোটি মার্কিন ডলার ঋণ চায় বাংলাদেশ। আইএমএফও বাংলাদেশকে তা বিভিন্ন শর্তসাপেক্ষে দিতে রাজি। গত ২৬ অক্টোবর থেকে ৯ নভেম্বর পর্যন্ত ঢাকা সফর করে আইএমএফের একটি প্রতিনধিদল। প্রতিনিধিদলের বিবৃতিতে জানানো হয়, আইএমএফ বাংলাদেশকে ঋণ দিতে সম্মত।

জানা গেছে, ঋণের প্রথম কিস্তি ৪৫ কোটি ৪৫ লাখ ৩১ হাজার ডলার পাওয়া যাবে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে। সাত কিস্তির এ ঋণের সর্বশেষ কিস্তির ঋণ পাওয়া যাবে ২০২৬ সালের ডিসেম্বরে। ঋণের গড় সুদহার হবে ২ দশমিক ২ শতাংশ।

সূত্র – সমকাল

 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *