মে ১৯, ২০২৪

পুরুষ ক্রিকেটারদের সঙ্গে মেয়েদের বেতনের বৈষম্য কমিয়ে আনতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বেতন বাড়ানো হয়েছে সালমা খাতুন-জাহানারা আলমদের। সোমবার গণমাধ্যমের সঙ্গে আলাপকালে বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

সাকিব আল হাসানরা তিন ফরম্যাট মিলিয়ে যেখানে সর্বনিম্ন তিন লাখ টাকা বেতন পান, সেখানে সর্বোচ্চ ক্যাটাগরিতে থাকা সালমা খাতুন-জাহানারা আলমরা পেতেন ৮০ হাজার টাকা। ‘বি’ গ্রেডে ৬০ হাজার ও ‘ডি’ গ্রেডে থাকা ক্রিকেটাররা বেতন পান ৩০ হাজার টাকা। ম্যাচ ফির ক্ষেত্রেও পিছিয়ে ছিল মেয়েরা। পুরুষ ক্রিকেটাররা টেস্টে ম্যাচ ফি পান ৬ লাখ টাকা, ওয়ানডেতে ৩ লাখ আর টি-টোয়েন্টিতে ২ লাখ টাকা। ওয়ানডে খেলে মেয়েরা পান ২৮ হাজার টাকা। টি-টোয়েন্টির ম্যাচ ফি ১৪ হাজার টাকা।

এবার ৮০ হাজার থেকে ‘এ’ ক্যাটাগরীতে থাকা ক্রিকেটারদের বেতন বাড়ানো হয়েছে ২০ হাজার। ডি ক্যাটাগরীতে থাকা ক্রিকেটারদের বেতন ৩০ হাজার থেকে বেড়ে হয়েছে ৫০ হাজার টাকা। বেড়েছে বি ও সি ক্যাটাগরীতে থাকা ক্রিকেটারদের বেতনও। এ ছাড়া প্রথম শ্রেনীর ক্রিকেটারদের ম্যাচ ফির সঙ্গে ৪দিনের ম্যাচের ম্যাচ ফিও বাড়িয়েছে বোর্ড।

এ প্রসঙ্গে নাজমুল হাসান বলেন, ‘মেয়েদের ম্যাচ ফি ও মাসিক যে বেতনটা এতোদিন পেত ওটা বাড়িয়েছি। আজকে সিদ্ধান্ত নিয়েছি, ভালো পরিমাণে বাড়ানো। তবে ভালোর তো শেষ নাই। এখন যা পাচ্ছে, তার চেয়ে স্যালারি ও ম্যাচ ফি বাড়ানো হয়েছে। মেয়েদের লিস্টে ২৫ জন মেয়ে আছে। ফার্স্ট ক্লাস ক্রিকেটার যারা আছে তাদের ম্যাচ ফি বাড়ানো হয়েছে। এছাড়াও ‘এ’ টিমের ফোর ডে ম্যাচের ম্যাচ ফি কম ছিল। সেটা বাড়ানো হয়েছে’ ।

গেল বছর জুলাই মাসে সর্বশেষ নারী ক্রিকেটারদের বেতন বৃদ্ধি করেছিল বিসিবি। এবার এক বছর না যেতেই আবারও তাদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। বেতন বৃদ্ধির প্রসঙ্গে বোর্ড সভাপতি আরও বলেন, ‘মেয়েদের ম্যাচ ফি ও মাসিক যে বেতনটা এতোদিন পেত ওটা আমরা বাড়িয়েছি। আজকে সিদ্ধান্ত নিয়েছি, ভালো পরিমাণে বাড়ানো হয়েছে। ভালোর তো শেষ নাই। এখন যা পাচ্ছে, তার চেয়ে স্যালারি ও ম্যাচ ফি বাড়ানো হয়েছে। মেয়েদের লিস্টে ২৫ জন মেয়ে আছে কেন্দ্রিয় চুক্তিতে। ফার্স্ট ক্লাস ক্রিকেটার যারা আছে তাদের ম্যাচ ফি বাড়ানো হয়েছে। এছাড়াও ‘এ’ টিমের ফোর ডে ম্যাচের ম্যাচ ফি কম ছিল। সেটা বাড়ানো হয়েছে। তবে মেয়েদেরটা আমার মনে হয় অন্যগুলোর চেয়ে বেশি সিগনিফক্যান্ট।’

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *