মে ১৯, ২০২৪

এযাবৎকালের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প দেখেছে মরক্কো। গত ৮ সেপ্টেম্বর ভয়াবহ ভূমিকম্পে মারাকেশসহ মরক্কোর বিস্তীর্ণ জনপদ একরকম ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এতে আনুমানিক তিন হাজার মানুষ মারা যান। শক্তিশালী ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৮।

মরক্কোর ভূমিকম্পের একদিন পরই লিবিয়ায় ভয়াবহ ঘূর্ণিঝড়-বন্যা দেখা দেয়। ঘূর্ণিঝড়ের কারণে জলোচ্ছ্বাসে লিবিয়ার দেরনাত শহর প্রায় তলিয়ে গেছে। দেরনাতে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ছাড়িয়েছে প্রায় ছয় হাজার। আশঙ্কা করা হচ্ছে, ২০ হাজার মানুষের মৃত্যু হতে পারে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) এক প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিলো মরক্কো আর বুরকিনা ফাসো। দুই দেশের এমন বিপর্যয় মন ছুঁয়ে গেছে এই দুই দলের ফুটবলারদের। এদিন ফ্রান্সের লেঁস বোলাঁ-দেলেলি স্টেডিয়ামে ভূমিকম্প ও বন্যায় ক্ষতিগ্রস্ত দেশ দুটির জন্য খেলার মাঠে ম্যাচের আগে সুরা আল ফাতিহা তিলাওয়াত করা হয়েছে। সাধারণত ম্যাচের আগে দুই দলের জাতীয় সঙ্গীত গাওয়া হয়। তবে এ ম্যাচটি ছিল ব্যতিক্রম।

ওই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। বিষয়টি বেশ ইতিবাচক সাড়া ফেলেছে। ম্যাচটিতে মরক্কো ১-০ গোলে জয় পায়। দলের পক্ষে ম্যাচের ৩৬তম মিনিটে একমাত্র গোলটি করেন আজজেদিন ওনাহি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *