মে ১৯, ২০২৪

নারী ইমার্জিং এশিয়া কাপের ফাইনালে ভারতের কাছে ৩১ রানে হেরেছে বাংলাদেশ। বাংলাদেশের এমন হারে নারী ইমার্জিং এশিয়া কাপের চ্যাম্পিয়ন হয়েছে ভারত। হংকংয়ে টস জিতে আগে ব্যাটিং করে নির্ধারিত ২০ ওভারে সাত উইকেটে ১২৭ রান তোলে ভারত নারী এ দল। দলটির হয়ে সর্বোচ্চ ৩৬ রানের ইনিংস খেলেন দীনেশ বৃন্দা। এ ছাড়া ২৩ বলে ৩০ রানের ঝড়ো ইনিংস খেলে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন কনিকা আহুজা।

বাংলাদেশের হয়ে এ দিন দুটি করে উইকেট নেন নাহিদা আক্তার এবং সুলতানা খাতুন। একটি করে উইকেট নেন সানজিদা আক্তার মেঘলা। মূলত বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে লাগাম ছাড়ানো সংগ্রহে পৌঁছায়নি ভারত।

লক্ষ্য তাড়া করতে নেমে ১৯.২ ওভারে মাত্র ৯৬ রানেই অলআউট হয়েছে বাংলাদেশ। দলটির হয়ে সর্বোচ্চ ১৭ রানের ইনিংস খেলেন নাহিদা। শেষপর্যন্ত নাহিদা অপরাজিত থাকলেও তাকে যোগ্য সঙ্গ দিতে ব্যর্থ হয়েছেন সবাই। এ ছাড়াও সোবহানা মোস্তারির ব্যাটে আসে ২২ বলে ১৬ রানের ইনিংস। ১৩ রান করেন ওপেনার সাথি রানি। আর অতিরিক্তর খাতা থেকে আসে আরও ১৬ রান। ভারতের হয়ে ১৩ রান খরচায় চার উইকেট নেন শ্রেয়াঙ্কা পাতিল। তিনটি উইকেট নেন মান্নাত ক্যাশপ।

নারীদের ইমার্জিং এশিয়া কাপে রাজত্ব চলছিল বৃষ্টির। টুর্নামেন্টে টানা আটটি ম্যাচ ভেসে গেছে বৃষ্টিতে। মালয়েশিয়াকে ৯৭ রানের বড় ব্যবধানে হারিয়ে টুর্নামেন্ট শুরু করেছিল বাংলাদেশ। এরপর শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যাক্ত হয়। এরপর সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষেও গ্রুপ পর্বের শেষ ম্যাচটি একই কারণে মাঠে গড়ায়নি। ফলে ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে রানরেটে এগিয়ে থাকার কারণে সেমিফাইনালে জায়গা পায় বাংলাদেশ। শ্রীলঙ্কা হয় এই গ্রুপের রানার্স আপ দল। ‘এ’ গ্রুপ থেকে ভারত ও পাকিস্তান উঠে শেষ চারে। দুই দলেরই দুটি করে ম্যাচ পরিত্যক্ত হয়।

এ ছাড়া পাকিস্তান ও ভারত পায় জয় একটি করে। সমান ৪ পয়েন্ট হলেও রান রেটে এগিয়ে থেকে গ্রুপ চ্যাম্পিয়ন ভারত, রানার্স আপ পাকিস্তান। শ্রীলঙ্কা-ভারতের ম্যাচটি রিজার্ভ ডে’তেও বৃষ্টির কারণে পরিত্যক্ত হলে ফাইনালে ওঠে ভারত। অপরদিকে বাংলাদেশ-পাকিস্তানের সেমিফাইনালে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে পাকিস্তানকে ছয় রানে হারিয়ে ফাইনালে উঠেছিল বাংলাদেশ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *