মে ১৯, ২০২৪

প্রবাসী শ্রমিকরা দেশের অর্থনীতিতে বড় ধরনের ভূমিকা রাখছেন। দেশের অর্থনীতির সিংহভাগই রেমিট্যান্সের অবদান। প্রবাসীরা মাতৃভূমি ছেড়ে বিদেশের মাটিতে থেকেও এদেশের হতদরিদ্র মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন। তাদের কষ্টার্জিত টাকা দেশের অর্থনীতিতে বিরাট ভূমিকা রাখছে। মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের প্রবাসীরাও অবদান রেখেছেন যা জাতি চিরদিন শ্রদ্ধার সঙ্গে মনে রাখবেন । প্রবাসীরা পুঁজিবাজার সহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগে মুখ ফিরিয়ে নেন এমন কর্মকাণ্ড থেকে সকলকে বিরত থাকতে অনুরোধ করেন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাক।

মঙ্গলবার ( ৬ জুন ) বিকেল তিনটায় রাজধানীর মতিঝিলে মোনাক হোল্ডিংস লিমিটেডের প্রধান কার্য্যালয়ে প্রবাসী ব্যবসায়ী, মোনাক হোল্ডিংস লিমিটেডের পরিচালক জাভেদ এ মতিনের সাথে সাক্ষাৎ করেন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের নেতৃবৃন্দ। দেশীয় ফুলের তোড়া, লোকবাদ্যযন্ত্র ও বাংলাদেশের গ্রাম বাংলার ছবি উপহারের মাধ্যমে তাকে শুভেচ্ছা জানানো হয়।

পুঁজিবাজার উন্নয়নে সরকারের পাশাপাশি সকলকে চেষ্টা করতে হবে বলে মনে করেন এই নেতা। তিনি আরও বলেন বিভিন্ন ইস্যুতে দেশে রেমিট্যান্স আসার প্রবাহ বৃদ্ধি পেয়েছে। পুঁজিবাজারেও প্রবাসীদের বিনিয়োগ বাড়ানোর চেষ্টা করতে হবে। আমাদের প্রবাসী বিনিয়োগকারীদের পুঁজিবাজারে বিনিয়োগ বাড়ানোর ক্ষেত্রে সহযোগীতা করতে হবে। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশে বিনিয়োগের এখন মোক্ষম সময়, দীর্ঘ মেয়াদি বিনিয়োগে মুনাফার নিশ্চয়তা রয়েছে।

পুঁজিবাজার বিনিয়োগকারীদের নিয়ে গঠিত এই সংগঠনটির যুগ্ন সাধারণ সম্পাদক মামুন হোসেইন শামীম সকলকে অনুরোধ করে বলেন, সাধারণ বিষয়কে অতিরঞ্জিত করে প্রবাসীদের মনোক্ষুন্ন করা দেশ ও পুঁজিবাজারে বিরূপ প্রভাব ফেলবে। নিজের গাঁয়ের বর্জ্যর গন্ধ ঢাকতে আরেকজনের সাধারণ ইস্যুকে অতিরঞ্জিত করে প্রকাশ হীনমানসিকতার বহিঃপ্রকাশ। আমাদের প্রবাসীদের সমস্যা দেখা দিলে প্রয়োজনে তাদের সাথে বসে আলোচনা করে মন্তব্য করা উচিৎ বলে মনে করেন এই নেতা। তিনিও পুঁজিবাজারকে ক্ষতিগ্রস্ত করে এমন কার্যকলাপ থেকে সকলকে বিরত থাকার অনুরোধ করেন।

পুঁজিবাজার বিষয়ে মোনাকের হোল্ডিংস লিমিটেডের ডিরেক্টর জাভেদ এ মতিনকে প্রশ্ন করলে তিনি পুঁজিবাজার অনেক দূর এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন। পাশাপাশি তিনি বলেন, প্রবাসে জীবন এতো সহজ নয়। সেখানে প্রতিটি বিষয়ে আইন কানুন মেনে চলতে হয়। যেহেতু আমি বাংলাদেশ থেকে পোশাক নিয়ে আমেরিকাতে বিভিন্ন জায়গায় সরবরাহ করতাম, এমন ও হয়েছে বাংলাদেশ থেকে শিপমেন্টে দেরি হওয়াতে ক্রেতা আমার কোম্পানির বিরুদ্ধে ক্ষতিপূরণ চেয়ে মামলা করে দিয়েছে। পরবর্তীতে আমাকে কোর্টের মাধ্যমে নির্দিষ্ট ক্ষতিপূরণ দিয়ে মামলা শেষ করতে হয়েছে। এখন কেউ যদি এই বিষয়টিকে অতিরঞ্জিত করে প্রকাশ করে, তবে প্রবাসীরা এখানে বিনিয়োগ করতে মুখ ফিরিয়ে নিবেন। আমার কাছে কল করে অনেকেই বিনিয়োগের বিষয়ে জিজ্ঞাস করেন। আমি সর্বদা তাদের এখানে বিনিয়োগে উৎসাহ প্রদান করে আসছি।

এ সময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সহ সভাপতি মহসিন মিয়া, অর্থ বিষয়ক সম্পাদক পারভেজ আলী এবং সাধারণ সদস্য শাহীন আলম।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *