মে ১৯, ২০২৪

বর্তমান বাজার পরিস্থিতি, বাজারের লেনদেন কমার মূল কারণ খুঁজে বের করা এবং বাজারকে প্রাণবন্ত করার জন্য সম্মিলিত উপায় নিয়ে আলোচনা সভার আয়োজন করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড। রোববার (১৮ জুন) ডিএসইর শীর্ষস্থানীয় ব্রোকার, মার্চেন্ট ব্যাংক এবং ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) প্রতিনিধিদের সঙ্গে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) এম সাইফুর রহমান মজুমদারের সভাপতিত্বে সভায় উপস্থিত ব্যক্তিরা তালিকাভুক্ত কোম্পানি বৃদ্ধির মাধ্যমে পুঁজিবাজার সম্প্রসারণ এবং জনসাধারণকে পুঁজিবাজারে আনার জন্য সহজে বিও অ্যাকাউন্ট খোলার ওপরও বেশি গুরুত্ব দেন। তারা গণমাধ্যমে সংবাদ প্রচারের বিষয়েও দৃষ্টি আকর্ষণ করেন এবং কর্তৃপক্ষের সঙ্গে সঠিক ও যাচাইকৃত তথ্য প্রচারের বিষয়ে গুরুত্ব আরোপ করেন।

অন্যান্য বিষয়ের মধ্যে আলোচকরা পুঁজিবাজারে তারল্য বাড়ানোর জন্য টি+১ ট্রেডিং নিষ্পত্তি, সদস্য মার্জিন ইস্যু, ব্লক ট্রেড বিদ্যমান ৫ লাখ টাকা থেকে ১ লাখ টাকায় কমিয়ে আনা, অফলাইন মার্কেট/ট্রেডিংয়ের ব্যবস্থা, স্ল্যাব অনুযায়ী অ্যাকাউন্ট খোলার ডকুমেন্টেশন এবং ফি সহজীকরণ, সহজ ডিজিটাল বুথ খোলার পদ্ধতি, সিসিএ অ্যাকাউন্টের সুদ আয়, পুঁজিবাজারের ব্র্যান্ডিং, মার্কেট মেকার ইস্যু এবং ডেরিভেটিভস ইত্যাদি বিষয়ে পুঁজিবাজারে গুণগত সম্প্রসারণের কৌশল নিয়ে আলোকপাত করেন। তারা ডিএসই ব্রোকার, মার্চেন্ট ব্যাংক এবং ডিবিএ কর্তৃক রেগুলেটরের নিকট যেসব বিষয় প্রস্তাব করা হয়েছে তা বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন।

আলোচকরা আশাবাদ ব্যক্ত করেন, বর্তমানে বাংলাদেশ ব্যাংক মনিটারি পলিসির মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি পুঁজিবাজারের উন্নয়নের বিষয়ে গুরুত্বারোপ করবে। তারা আলোকপাত করেন, দেশের অর্থনৈতিক উন্নয়ন সূচকের সঙ্গে পুঁজিবাজারকে সম্পৃক্ত করলে সমভাবে পুঁজিবাজারের উন্নয়নও সম্ভব।

উল্লিখিত বিষয়ে যথাযথ কতৃপক্ষকে অবহিত করাসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের বিষয়ে পদক্ষেপ নিবেন বলে আশ্বাস দিয়েছেন এম সাইফুর রহমান মজুমদার।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *