মে ১৯, ২০২৪

পুঁজিবাজার দেশের অর্থনৈতিক উন্নয়নের হাতিয়ার হতে পারে। এর মাধ্যমে শুধু শিল্পায়নই হবে না, একই সাথে জনগণের কর্মসংস্থান সৃষ্টি হবে৷ উন্নত বিশ্বের মতো দেশের পুজিবাজারকে অর্থনৈতিক উন্নয়নে সম্পৃক্ত করতে হবে। দেশে দ্রুত শিল্পায়নের জন্য গতিশীল পুঁজিবাজার গড়ে তোলা প্রয়োজন বলে মন্তব্য করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহাম্মদ হাসান বাবু।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) রাজধানীর নিকুঞ্জে ডিএসই টাওয়ারে অনুষ্ঠিত ডিবিএ স্টক ব্রোকার্স পারফর্মেন্স অ্যাওয়ার্ড-২০২৩ এর সম্মাননা সূচক পুরস্কার প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডিএসই চেয়ারম্যান বলেন, দেশের অর্থনীতি বড় হয়েছে। কিন্তু দেশের পুঁজিবাজার সেভাবে এগোচ্ছে না। এই সমস্যা কাটিয়ে তুলতে পুঁজিবাজারের অংশগ্রহণ বাড়ানো দরকার। বিশ্বের অনেক দেশে শিল্প মূলধনের বড় অংশ আসে পুঁজিবাজার থেকে৷ আমাদের দেশে তার বিপরীত৷ দীর্ঘমেয়াদি অর্থায়নে ব্যাংকঋণের সহজলভ্যতা বন্ধ হওয়া দরকার৷ ব্যাংক থেকে সহজে ঋণ পাওয়ার কারণে উদ্যোক্তারা পুঁজিবাজারে আসছে না। আবার অনেকে ব্যাংক থেকে ঋণ নিয়ে পরিশোধ করছেন না। ফলে দিনদিন খেলাপি ঋণের পরিমাণ বাড়ছে। উদ্যোক্তারা দীর্ঘমেয়াদি অর্থ ব্যাংকের বদলে পুঁজিবাজার থেকে সংগ্রহ করলে একদিকে পুঁজিবাজারের প্রবৃদ্ধি বাড়াবে, অন্যদিকে ব্যাংক খাতের ঝুঁকিও কমবে। শিল্পায়নে পুঁজিবাজারকে অর্থায়নের মূল উৎসে পরিণত করতে হবে৷ দেশের স্বার্থেই পুঁজিবাজারকে উন্নয়নের মাধ্যমেই অর্থনীতির মূল স্রোতের সঙ্গে যুক্ত করা প্রয়োজন৷

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশের অন্যতম ভিত্তি স্মার্ট ইকোনমি৷ এর অন্যতম ২টি কম্পোনেন্ট হলো স্মার্ট ক্যাপিটাল মার্কেট ও স্মার্ট মানি মার্কেট। যখন পুঁজিবাজার অর্থনৈতিক উন্নয়নের সাথে সম্পৃক্ত হয়ে যাবে তখন পুঁজিবাজারে নতুন নতুন প্রোডাক্ট আসবে ও লেনদেন বেড়ে যাবে। স্মার্ট ক্যাপিটাল মার্কেটকে যদি প্রধানমন্ত্রীর উন্নয়নের সাথে সম্পৃক্ত করা যায়, তবে স্মার্ট বাংলাদেশের বাস্তবায়ন ত্বরান্বিত ও সহজ হবে।

ডিএসই ব্রোকার্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট জনাব সাইফুল ইসলাম-এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ, অধ্যাপক ড. মিজানুর রহমান এবং মোঃ আব্দুল হালিম৷

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *