মে ১৯, ২০২৪

বলিউডের কিংবদন্তি অভিনেতা অমিতাভ বচ্চন। যে চরিত্রেই অভিনয় করেন দর্শকের মনে দাগ কেটে যান তিনি। গেল কয়েক বছরে তার বহু ছবি মুক্তি পেয়েছে। তার মধ্যে দর্শক মনে বিশেষভাবে জায়গা করে নিয়েছে ‘পিকু’। অমিতাভকে ছাড়া ভাস্করের চরিত্র কতটা জনপ্রিয় হতো তা বলা মুশকিল। ছবির পরতে পরতে যে আবেগ তার বেশিরভাগই ফুটিয়ে তুলেছেন অমিতাভ। কিন্তু প্রথম যখন এ ছবির প্রস্তাব তাকে দেওয়া হয়েছিল তাতে রাজি হননি ‘বিগ বি’।

‘পিকু’র ট্যাগলাইনই ছিল ‘বেগ থেকেই আবেগ’। ছবির অনেকটা জায়গাজুড়ে ছিল কোষ্ঠকাঠিন্যের সমস্যা। যে রোগে আক্রান্ত ছিল অমিতাভ বচ্চন অভিনীত চরিত্র ভাস্কর। সে কারণেই প্রাথমিকভাবে এ চরিত্রে অভিনয় করতে রাজি ছিলেন না অমিতাভ।

ছবির চিত্রনাট্যকার জুহি চতুর্বেদী সম্প্রতি এ তথ্য সামনে আনেন। জানান, ‘পিকু’র ভাস্কর ও ‘গুলাবো সিতাবো’-র মির্জার চরিত্র দুটি তিনি অমিতাভকে মাথায় রেখেই লিখেছিলেন। জুহির কথায়, সাধারণত কোনো বিশেষ অভিনেতার কথা মাথায় রেখে আমরা চিত্রনাট্য লিখি না। কিন্তু আমার মনে হয়েছিল অমিতাভ ছাড়া আর কোনো অভিনেতা নেই যিনি এই চরিত্র দুটি এমন দক্ষতার সঙ্গে ফুটিয়ে তুলতে পারবেন।

তার মতে, প্রত্যেক অভিনেতার কিছু সীমাবদ্ধতা আছে। চিত্রনাট্য লেখার ক্ষেত্রে সেই ভাবনা প্রভাব ফেলে। কিন্তু অমিতাভের ক্ষেত্রে অন্য ব্যাপার। এমন কোনো বিষয় নেই যা তিনি জানেন না বা যে বিষয়ে তার কৌতূহল নেই।

অমিতাভের এই বিরল গুণটি সম্পর্কে তিনি ভালো করে জেনেছেন ‘শুবাইট’ ছবিতে কাজ করতে গিয়ে। তিনি বলেন, ছবিটি এখনো মুক্তি পায়নি। আমি দেখেছি, এখনো তিনি কতটা সচল। ২০০৮ সাল। প্রবল ঠান্ডায় আমরা শুটিং করছিলাম, ৩৫ বছরের যুবকের মতো কাজ করছিলেন অমিতাভ।

এসব দেখেই সিদ্ধান্তে এসেছিলেন জুহি, ‘পিকু’ অমিতাভকে ছাড়া হবে না। ছকবাঁধা চিত্রনাট্য ছিল না এ ছবিতে। বহু স্তর, সবটাই নিরীক্ষামূলক। সে অর্থে কোনো নায়ক-নায়িকা কিংবা নায়কোচিত মুহূর্তও ছিল না।

যদিও প্রাথমিকভাবে অমিতাভ ‘না’ বলে দেন। তার ভাবনা ছিল, লোকে কী ভাববে এসব বিষয়ে কথা বললে? জুহি চিত্রনাট্য পড়তে বলেন আবার। কিছু মুহূর্ত তার সামনে অভিনয় করে দেখানো হলে ভাবটা বুঝতে পারেন, তখন সম্মত হন অভিনেতা।

জুহি বলেন, ‘পিকু’-র পরে আমার কাজের ধারা তিনি বুঝতে পারেন। তাই ‘গুলাবো সিতাবো’-তে কাজ করতে দ্বিধা করেননি তিনি।

‘পিকু’র চিত্রনাট্যের জন্য জুহি জিতে নেন সেরা মৌলিক চিত্রনাট্যের জাতীয় পুরস্কার, অমিতাভ সেই মঞ্চেই পান সেরা অভিনেতার স্বীকৃতি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *