মে ৯, ২০২৪

পাকিস্তানের তুষারপাত এবং বৃষ্টিতে ৩৫ জন নিহত হয়েছেন। এছাড়া আরও বহু মানুষ আহত হয়েছে। নিহতদের মধ্যে ২২টি শিশু রয়েছে বলে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। হতাহতদের বেশিরভাগই ভারী বর্ষণ এবং তুষারপাতের কারণে সৃষ্ট ভূমিধসে বাড়ি-ঘরের নিচে চাপা পড়েছেন।

পাকিস্তানের উত্তর এবং পশ্চিমাঞ্চলে তীব্র প্রতিকূল আবহাওয়া বিরাজ করছে। সেখানকার বহু সড়ক বন্ধ হয়ে গেছে এবং শত শত ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

মার্চ মাসে অপ্রত্যাশিত এই তুষারপাতের ঘটনায় হতবাক হয়ে গেছেন বিশেষজ্ঞরাও। দেশটির আবহাওয়া দপ্তরের সাবেক পরিচালক মুশতাক আলি শাহ বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে এবার অস্বাভাবিক পরিস্থিতি দেখা দিয়েছে।

উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য খাইবার পাখতুনখোওয়ার কির্ক জেলার বাসিন্দা হাজিত শাহ বলেন, আমার যতদূর মনে আছে, ২৫-৩০ বছর আগে আমি একবার এ সময়ে হাল্কা তুষারপাত হতে দেখেছি।

বৃষ্টি এবং তুষারপাতে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে খাইবার পাখতুনখোয়া এবং বেলোচিস্তান প্রদেশে। ভারী বৃষ্টিতে কমপক্ষে ১৫০টি বাড়ি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। এছাড়া আরো প্রায় ৫০০ ঘর-বাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

গত কয়েকদিন ধরে কয়েকটি জেলা পুরোপুরি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে ত্রাণ বিতরণ করছে খাইবার পাখতুনখোয়ার প্রাদেশিক সরকার। এছাড়া প্রাকৃতিক দুর্যোগে হতাহতদের পরিবারের জন্য নগদ সহায়তাও ঘোষণা করা হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *