মে ১৭, ২০২৪

পাকিস্তানের উপ-প্রধানমন্ত্রী পদে নিয়োগ পেয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসহাক দার। ইসহাক দার পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান মুসলিম লিগ–নওয়াজের-পিএমএল–এন নেতা নওয়াজ শরিফের মেয়ে আসমা নওয়াজের শ্বশুর।

রোববার এক প্রজ্ঞাপনের মাধ্যমে দেশটির মন্ত্রিপরিষদ বিভাগ তাকে এ পদে নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছে। পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজ এ খবর জানিয়েছে।

উপ-প্রধানমন্ত্রী হিসেবে ইসহাক দারের নিয়োগে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। সোমবার এক বিবৃতিতে খাইবার পাখতুনখোয়া মুখ্যমন্ত্রীর তথ্য বিষয়ক বিশেষ সহকারী ব্যারিস্টার মুহাম্মদ আলী সাইফ বলেছেন, নওয়াজ শরিফ পরিবারের সদস্যদের মধ্যে জাতীয় গুরুত্বপূর্ণ পদগুলো বণ্টন করছেন।

মন্ত্রিপরিষদ বিভাগ জানিয়েছে, কেন্দ্রীয় সরকারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ ইসহাক দারকে উপ-প্রধানমন্ত্রী পদে নিয়োগ দিয়েছেন প্রধানমন্ত্রী। অবিলম্বে এ নিয়োগ কার্যকর হবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তা কার্যকর থাকবে।

গত ৮ ফেব্রুয়ারির নির্বাচনের পর পাকিস্তানে পিএমএল–এনের নেতৃত্বে জোট সরকার গঠিত হলে পররাষ্ট্রমন্ত্রী হন ৭৩ বছর বয়সি ইসহাক দার। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নতুন সরকারে দায়িত্ব নেওয়ার পর বিদেশি বিনিয়োগ টানার পাশাপাশি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) অর্থ ছাড় করতে নতুন একটি চুক্তিতে পৌঁছার চ্যালেঞ্জ মোকাবিলা করতে হচ্ছে ইসহাক দারকে। পরে তাকে উপ-প্রধানমন্ত্রী করা হয়।

ইসহাক দার একজন চার্টার্ড অ্যাকাউনট্যান্ট। ঝানু রাজনীতিবিদ হিসেবেও তিনি পরিচিত। নওয়াজ শরিফের নিকটাত্মীয় হওয়ার পাশাপাশি তার ঘনিষ্ঠ একজন মিত্রও ইসহাক দার। এর আগে চারবার- ১৯৯৮-৯৯, ২০০৮-এর মার্চ থেকে মে, ২০১৩ থেকে ২০১৭ এবং ২০২২ থেকে ২০২৩ সালে অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন তিনি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *