মে ২০, ২০২৪

পশ্চিম সাগরে একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। যুদ্ধের প্রস্তুতির অংশ হিসেবে আজ শুক্রবার (২ ফেব্রুয়ারি) নতুন করে এ ধরনের অস্ত্র পরীক্ষা চালিয়েছে কিম জং উন সরকার। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এ তথ্য দিয়েছে। খবর এএফপির।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছেন, তাদের সেনাবাহিনী আজ বেলা ১১টায় দেশটির পশ্চিম উপকূলীয় এলাকা থেকে দূরে সাগরে একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র শনাক্ত করতে পেরেছে। এক বিবৃতিতে বলা হয়, তাদের সামরিক বাহিনী এক্ষেত্রে নজরদারি জোরদার করেছে এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠভাবে সমন্বয় করে কাজ চালিয়ে যাচ্ছে।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী আরও জানায়, তারা উত্তর কোরিয়ার বাড়তি তৎপরতার বিষয়টি পর্যবেক্ষণ করছে এবং পাশাপাশি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি গভীরভাবে বিশ্লেষণ করছে।

তিন দিন আগে উত্তর কোরিয়ার ভাষায় ‘কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্রে’র পরীক্ষা চালানোর পর আজকের আবারও ক্ষেপণাস্ত্র ছোড়া হলো। এ ছাড়া গত মাসে দেশটি পানির নিচ দিয়ে চলতে সক্ষম হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রেরও সফল পরীক্ষার দাবি করে। ব্যালিস্টিক ক্ষেণাস্ত্রের পরীক্ষায় নিষেধাজ্ঞা থাকলেও জাতিসংঘের অবরোধের আওতায় থাকা পিয়ংইয়ং ওই ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়। সমুদ্রে খুব নিচ দিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম এসব ক্ষেপণাস্ত্র শনাক্ত ও ধ্বংস করা বেশ কঠিন।

সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন দক্ষিণ কোরিয়াকে ‘প্রধান শত্রু দেশ’ হিসেবে ঘোষণা দিয়েছেন। অন্যদিকে, পিয়ংইয়ংয়ের হুমকি মোকাবিলায় দক্ষিণ কোরিয়া দেশটিতে ৩০ হাজার মার্কিন সেনাকে থাকার অনুমতি দিয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *