মে ৬, ২০২৪

চলতি বছরই রাশিয়ার কাছে হেরে যেতে পারে ইউক্রেন। এমন সতর্কবার্তাই দিয়েছেন যুক্তরাজ্যের জয়েন্ট ফোর্স কমান্ডের সাবেক কমান্ডার জেনারেল স্যার রিচার্ড ব্যারনস।

সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

জেনারেল স্যার রিচার্ড ব্যারনস বলেন, এই বছরই ইউক্রেন যুদ্ধে হেরে যাওয়ার ভয়াবহ ঝুঁকিতে রয়েছে। কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, এখনই ইউক্রেন ভাবতে শুরু করেছে, তারা এই যুদ্ধে জিততে পারবে না। এমন ভাবনা চলে এলে কেউ লড়াই করে মরতে চাইবেন না, এটাই স্বাভাবিক।

ইউক্রেন দাবি করছে, তারা এই মনোভাবে নেই। তবে, ধীরে ধীরে অস্ত্রাগারের মজুত ফুরিয়ে আসতে শুরু করেছে। কমছে সেনা আর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। এই অবস্থায় আর কতদিন রাশিয়াকে আটকে রাখা যাবে, তা দেখার বিষয়।

স্যার রিচার্ড ব্যারনস বিবিসিকে বলেন, রাশিয়ার অবস্থান একদম পরিষ্কার। ফ্রন্টলাইনে তারা এগিয়ে যাচ্ছে, এটা আমরা দেখতেই পাচ্ছি। এমনকি যুদ্ধক্ষেত্রে তারা সেনা, অস্ত্র, কামান বাড়িয়েই চলেছে। এর বিপরীতে পশ্চিমাদের দোটানার কারণে ইউক্রেন আর তেমন অস্ত্র পাচ্ছে না।

এভাবে চলতে থাকলে ইউক্রেনের চেয়ে চেয়ে দেখা ছাড়া কিছুই করার থাকবে না বলে মনে করেন জেনারেল ব্যারনস। তিনি বলেন, এই গ্রীষ্মেই রাশিয়া হামলা জোরদার করবে। যেসব এলাকায় তারা যেতে পারেনি, সেখানেও যাবে। তবে কোনদিকে তারা এগিয়ে যাবে, তা এখনো পরিষ্কার নয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *