মে ১৯, ২০২৪

মেয়াদ শেষ হওয়ার এক বছর আগেই পদত্যাগের ঘোষণা দিয়েছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস। বুধবার (১৫ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যমে এক ঘোষণায় এ কথা জানান তিনি।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, বৈশ্বিক উষ্ণতা বিষয়ে নিজস্ব অভিমত ব্যাখ্যা করতে ব্যর্থ হওয়ায় হোয়াইট হাউসের সঙ্গে টানাপোড়েনের পর বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ডেভিড ম্যালপাস। চলতি বছরের জুন মাসের শেষ নাগাদ পদত্যাগ করবেন তিনি। ২০২৪ সালের জুন মাস পর্যন্ত ছিল ম্যালপাসের মেয়াদ।

এদিকে জলবায়ু পরিবর্তন ও অন্যান্য বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় বৃহত্তর ঋণ প্রদান নিশ্চিত করার জন্য বিশ্বব্যাংকের পরিচালনার পদ্ধতি পরিবর্তন করার কথা জানান ম্যালপাস। এতে সাম্প্রতিক মাসগুলোতে যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেনের কাছ থেকে চাপের মধ্যে রয়েছেন তিনি। এ পরিস্থিতিতে পদত্যাগের সিদ্ধান্ত নেন তিনি।

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানায়, মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) মার্কিন অর্থমন্ত্রীকে পদত্যাগের সিদ্ধান্তের কথা জানিয়েছেন ম্যালপাস। এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে এক বিবৃতিতে ম্যালপাস বলেন, ‘অনেক চিন্তার পরে আমি নতুন কোনো চ্যালেঞ্জ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

এ বিষয়ে জ্যানেট ইয়েলেন ম্যালপাসকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, রাশিয়ার আক্রমণের মুখে ইউক্রেনের প্রতি দৃঢ় সমর্থন, আফগানিস্তানের জনগণ ও স্বল্প আয়ের মানুষের সহায়তা প্রদান করেছেন প্রেসিডেন্ট। তার কাজে উপকৃত হয়েছে বিশ্ব।

এছাড়া খুব শিগগিরই গুরুত্বপূর্ণ পদটির জন্য স্বচ্ছ প্রক্রিয়া অনুসরণ করে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করা হবে বলে জানান ইয়েলেন। তবে দ্বিতীয় মেয়াদে ম্যালপাসকে দায়িত্ব দেয়ার বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি তিনি।

২০১৯ সালে বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন ডেভিড ম্যালপাস। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাকে এ পদে বসিয়েছিলেন। এর আগে তিনি ট্রাম্প প্রশাসনের আন্ডার সেক্রেটারি অব দ্যা ট্রেজারার ফর ইন্টারন্যাশনাল এফেয়ার্স পদে কর্মরত ছিলেন। দীর্ঘদিনের ঐতিহ্য অনুসারে বিশ্ব ব্যাংকের প্রধান নির্বাচন করে আসছে যুক্তরাষ্ট্রের সরকার।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *