মে ১৯, ২০২৪

নীতি সুদহার বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন করে রেপো সুদহার ৫০ ও রিভার্স রেপোর সুদহার ২৫ শতাংশীয় পয়েন্ট বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে রেপোর সুদহার বেড়ে হয়েছে ৬ দশমিক ৫০ শতাংশ। আর রিভার্স রেপোর ক্ষেত্রে নতুন সুদহার হবে ৪ দশমিক ৫০ শতাংশ।

মঙ্গলবার (২০ জুন) বাংলাদেশ ব্যাংকের মনিটারি পলিসি ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে দেশের সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে পাঠিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, রেপো সুদহার ৫০ ও রিভার্স রেপোর সুদহার ২৫ শতাংশীয় পয়েন্ট বাড়ানো হয়েছে। এছাড়া স্পেশাল রেপো সুদহার ৫০ বেসিস পয়েন্ট কমিয়ে ৮ দশমিক ৫০ শতাংশ করা হয়েছে। নীতি সুদহারের উপরে ২০০ বেসিস পয়েন্ট যোগ করে স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসালিটি (এসএলএফ) এবং ২০০ বেসিস পয়েন্ট বিয়োগ করে স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসালিটি (এসডিএফ) নির্ধারণ করতে হবে।

ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে যে ব্যবস্থায় টাকা ধার নেয়, সেটি রেপো নামে পরিচিত। আর রিভার্স রেপো হলো কেন্দ্রীয় ব্যাংকের কাছে বাণিজ্যিক ব্যাংকগুলো যে টাকা জমা রাখে। বাংলাদেশ ব্যাংক সাধারণত এই টাকা তখন জমা নেয়, যখন বাজার থেকে অতিরিক্ত তারল্য বা টাকা তুলে নেওয়ার প্রয়োজন হয়।

রেপো সুদহার বাড়ানোর ফলে ব্যাংকগুলোকে কেন্দ্রীয় ব্যাংক থেকে টাকা ধার করতে বেশি সুদ গুনতে হবে। কেন্দ্রীয় ব্যাংক এমন সিদ্ধান্ত নিয়েছে মূলত বাজারে টাকার প্রবাহ কমাতে। কারণ, সুদহার বেশি থাকলে ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে কম টাকা ধার করবে।

অন্যদিকে রিভার্স রেপোর সুদহার বাড়িয়ে আবার বাংলাদেশ ব্যাংকগুলোর টাকা জমা নেওয়ার ক্ষেত্রে বাড়তি মুনাফা দেওয়ার সুযোগও রাখলো। এতে করে ব্যাংকগুলোর যদি অতিরিক্ত টাকা থাকে, তাহলে তারা সেই টাকা কেন্দ্রীয় ব্যাংকের হাতে জমা রেখে সেখান থেকে আয় করার সুযোগ পাবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *