মে ৯, ২০২৪

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভূক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি তাওফিকা ফুডস এন্ড লাভেলো আইসক্রিম পিএলসির গত ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাব বছরের জন্য ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে প্রেরণ করেছে।

আজ মঙ্গলবার (১২ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, বিনিয়োগকারীদের কাছে বিইএফটিএন সিস্টেমসের মাধ্যমে নগদ লভ্যাংশ পাঠিয়েছে কোম্পানিটি। আলোচ্য সময়ে কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

জানা যায়, সেপ্টেম্বর ২০২৩ এ প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০ টাকা ৩২ পয়সা, ডিসেম্বর ২০২৩ এ দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ০ টাকা ২৫ পয়সা এবং কোম্পানির প্রথম ৬ মাসে ইপিএস দাঁড়িয়েছে ০ টাকা ৫৭ পয়সা। ২০২৩ সমাপ্ত বছরের ইপিএস ছিল ১ টাকা ২৪ পয়সা, ২০২২ সালে ১ টাকা ৪৩ পয়সা, ২০২১ সালে ১ টাকা ৪১ পয়সা, ২০২০ সালে ১ টাকা ৩১ পয়সা ও ২০১৯ সালে ইপিএস ছিল ১০ টাকা ৫ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী, কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হয়েছে ২০২৩ সালে ১২ টাকা ৯৪ পয়সা, ২০২২ সালে ১২ টাকা ৯০ পয়সা, ২০২১ সালে ১২ টাকা ৫৭ পয়সা, ২০২০ সালে ১২ টাকা ৭৫ পয়সা ও ২০১৯ সালে ছিল ১২ টাকা ৬৬ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্য পর্যবেক্ষণে দেখা যায়, বিগত ৩ বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২০২৩ সালে ১০ শতাংশ নগদ, ২০২২ সালে ১২ শতাংশ নগদ, ২০২১ সালে ১১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কোম্পনিটি ২০২০ ও ২০১৯ সালে কোন লভ্যাংশ দেয়নি।

৩০-৬-২০২৩ সমাপ্ত বছরের সর্বশেষ তথ্য মোতাবেক কোম্পানির রির্জাভে রয়েছে ২৪ কোটি ৯৭ লাখ টাকা। কোম্পানিটির স্বল্প মেয়াদী লোন ছিল ১ কোটি ৩৯ লাখ টাকা ও দীর্ঘ মেয়াদী লোন ছিল ৬৮ কোটি ৪ লাখ ৫০ হাজার টাকা। ডিএসিতে কোম্পানির কোন ক্রেডিট-রেটিং তথ্য দেওয়া নেই। অর্থাৎ কোম্পানি আদৌ কোন ক্রেডিট-রেটিং রির্পোট হয়েছে বলে দৃশ্যমান হয়নি।

পর্যবেক্ষণে দেখা যায়, কোম্পানিটি ১০০ কোটি টাকা মূলধন নিয়ে দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকভূক্ত হয়। কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধনের পরিমাণ ৮৫ কোটি টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৮ কোটি লাখ ৫০ লাখ টাকা।

ডিএসই‘র তথ্য অনুযায়ী, ২৯-২-২০২৪ ইং তারিখে উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে ৪১.১২ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৪.১৫ শতাংশ শেয়ার এবং বাকি ৩৪.৭৩ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে।

গত এক বছরে কোম্পানিটির দর উঠানামা হয়েছে ২৯.৫০ টাকা থেকে ৫৪.২০ টাকা। আজকের দর উঠানামা হয়েছে ৫১.৮০ টাকা থেকে ৫৭.৯০ টাকার মধ্যে। গতকাল সমাপনী দর ছিল ৫৪.২০ টাকা, আজকের ওপেনিং দর ছিল ৫৫.০০ টাকা এবং সমাপনী দর ছিল ৫২.৬০ টাকা। ২০২১ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত তাওফিকা ফুডস এবং লাভেলো আইসক্রিম পিএলসি লিমিটেড বর্তমানে এ ক্যাটাগরিতে অবস্থান করছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *