মে ১৯, ২০২৪

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক মোঃ মাহবুবুল আলম বলেছেন, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর সংগঠন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনসের (আইওএসকো) এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির (এপিআরসি) সভা প্রথমবারের মত ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই সভা আয়োজনের মাধ্যমে দেশ ও দেশের পুঁজিবাজার আন্তর্জাতিক অঙ্গনে আরো পরিচিতি পাবে এবং বিদেশী বিনিয়োগকারীদের আগ্রহ ও আস্থা বৃদ্ধি পাবে।

সোমবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে সিকিউরিটিস কমিশন ভাবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান, নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এবং পরিচালক ফারহানা ফারুকী।

মাহবুবুল আলম বলেন, আগামী ২২ ও ২৩ ফেব্রুয়ারি দুইদিন ব্যাপী ঢাকার বনানীর শেরাটন হোটেলে অনুষ্ঠিত হবে। প্রথমবারের মত বাংলাদেশে এশিয়া প্যাসিফিক অঞ্চলের বিভিন্ন দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাসমূহের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এ সভার পরিপ্রেক্ষিতে বৈশ্বিক পুঁজিবাজার এর নীতিনির্ধারণে বাংলাদেশের অংশগ্রহণ বৃদ্ধি পাবে, সংশ্লিষ্ট আইন কানুনের সাথে সমন্বয় করে দেশের পুঁজিবাজার উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, বৈদেশিক বিনিয়োগ এবং সহযোগিতা বৃদ্ধি, এশিয়া-প্যাসিফিক অঞ্চলের অন্যান্য দেশের সাথে সম্পর্কের উন্নয়ন ও সহযোগিতা বৃদ্ধি সহ দেশের পুঁজিবাজারের টেকসই উন্নয়নে এই সভা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি বলেন, ২২ ফেব্রুয়ারি (বুধবার) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান (সিনিয়র সচিব) এবং আইওএসকোর এপিআরসির ভাইস চেয়ার অধ্যাপক শিবলী

রুবাইয়াত-উল-ইসলাম সভার উদ্বোধন করবেন। এদিন সকাল সাড়ে ৯টা থেকে ১২টা পর্যন্ত সুপাভাইজরি ডাইরেক্টর মিটিংয়ের মাধ্যমে উক্ত সভা শুরু হবে। আর দুপুর দেড়টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এনফোর্সমেন্ট ডাইরেক্টের মিটিং অনুষ্ঠিত হবে। আর ২৩ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) দ্বিতীয় দিনের সমাপনী সভা রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠান উদ্বোধন করবেন আইওএসকোর এপিআরসির চেয়ার সেগুরু আরিজুমি (Shigeru Ariizumi)। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন আইওএসকোর এপিআরসির ভাইস চেয়ার অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান ও বিশেষ অতিথি হিসেবে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ উপস্থিত থাকবেন।

বিএসইসির নির্বাহী পরিচালক বলেন, সভায় অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, হংকং, জাপান, ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, পাকিস্তান, নেপালসহ এশিয়া প্যাসিফিক অঞ্চলের অন্যান্য দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাসমূহের ঊর্ধতন কর্মকর্তাসহ তাদের প্রতিনিধিগণ উপস্থিত থাকবেন। এছাড়া উক্ত সভায় সারা বিশ্বের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাসমূহ নিয়ে গঠিত প্রতিষ্ঠান আইওএসকোর সচিবালয়, স্পেনের প্রতিনিধিগণ উপস্থিত থাকবেন।

তিনি আরো বলেন, সভায় বাংলাদেশ, ভারত, হংকং, সিঙ্গাপুর এর প্রতিনিধিগণ বিনিয়োগ শিক্ষা ও বিনিয়োগ আচরণ, নিয়ন্ত্রক প্রযুক্তি, অনলাইনে ব্রোকারেজ ও পরামর্শ পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠান সমূহের তত্ত্বাবধান, নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানে তৃতীয় পক্ষের সেবা গ্রহণের সমস্যা ও সমাধান, বিনিয়োগকারীর সিদ্ধান্তের উপর প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের মানের প্রভাব, যারা ভূয়া গ্রাহক হিসাব খুলে এর মাধ্যমে বাজার কারসাজি ও ইনসাইডার ট্রেডিং করে তাদের খুঁজে বের করার চ্যালেঞ্জ, সফিস্টিকেটেড সিন্ডিকেট কর্তৃক বিভিন্ন উপায়ে শেয়ারের বাজার মূল্য বৃদ্ধি ও তার উপর নজরদারী সহ পুঁজিবাজার সংক্রান্ত আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *