মে ২০, ২০২৪

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন দুর্বল ব্যাংকগুলোকে সবল ব্যাংকের সঙ্গে একীভূত করা ভালো। আজ বৃহস্পতিবার অর্থমন্ত্রীর সঙ্গে বাংলাদেশে আইএমএফের আবাসিক প্রতিনিধি, বাংলাদেশে নিযুক্ত কানাডীয় হাইকমিশনারসহ বেশ কয়েকটি সংগঠনের বৈঠক ছিল। বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

অর্থমন্ত্রী বলেন, দুর্বল ব্যাংককে সবল ব্যাংকের সঙ্গে একীভূত করা ভালো, এটি হতেই পারে। আইডিয়া আছেই। দু-একটি তো একেবারেই কাজ করতে পারছে না, তাদের তো মার্জ করাই ভালো। যারা স্ট্রং তাদের সঙ্গে করা যেতে পারে। উন্নত অর্থনীতিতে অহরহ একীভূতকরণ হয়।

তিনি বলেন, ‘আইএমএফের ঋণের ক্ষেত্রে বাংলাদেশ ভালোই করছে; তারা যেসব শর্ত দিয়েছে, বাংলাদেশ তার বেশির ভাগই পূরণ করেছে। নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে তারা আজ এসেছিল। তারা আবার মার্চ মাসে পরিস্থিতি পর্যবেক্ষণ করবে; আশা করছি, বাংলাদেশ ঋণের তৃতীয় কিস্তি পেয়ে যাবে।’

অর্থমন্ত্রীর এই কথার পরিপ্রেক্ষিতে এক সাংবাদিক বলেন, আইএমএফের শর্তের মধ্যে রিজার্ভ ও রাজস্ব আয়ে বাংলাদেশের ঘাটতি ছিল। এ নিয়ে আইএমএফ কিছু বলেছে কি না, এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আবারও বলেন, তারা যেসব লক্ষ্যমাত্রা দিয়েছিল, বাংলাদেশ সেগুলো মোটামুটি পূরণ করেছে।

কিস্তির বাইরে নতুন কোনো বাজেট সহায়তার আশ্বাস পাওয়া গেছে কি না, এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বিষয়টি তারা খতিয়ে দেখবে। পরিস্থিতি ভালো, দেখা যাক, কী হয়—বাংলাদেশ পরীক্ষায় পাস করেছে।

ভালো করার লক্ষণগুলো কী, এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘ভালো করছি—এটাই তো ইতিবাচক বিষয়; ফেল করলে কি আমরা বলব যে পাস করেছি।’

এ ছাড়া ডলারে বিনিময় হার নির্ধারণের প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, বাজারভিত্তিক নয়, যে ক্রলিং পেগ পদ্ধতির কথা হয়েছে, সেটাই চলবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *