মে ১৯, ২০২৪

সাধারণত ফুটবল দলের প্রধান তারকাদের গায়ে ৯, ১০ কিংবা ১১ নম্বর জার্সি পরে খেলতে দেখা যায়। যা ক্রীড়াঙ্গনে তাদের পুরো ক্যারিয়ারজুড়ে নিজস্ব ট্রেডমার্ক নম্বরে পরিণত হয়। তবে ৭ নম্বর জার্সি পরতে দেখা গেছে কয়েকজন কিংবদন্তী ফুটবলারকেও। তাদের মধ্যে ব্রাজিলিয়ান কিংবদন্তী গারিঞ্চা, পর্তুগালের লুইস ফিগো, ইংলিশ সুপারস্টার ডেভিড বেকহাম, রিয়ালের জার্সিতে খেলা রাউল গঞ্জালেস এবং ক্রিস্টিয়ানো রোনালদোসহ অনেকের নাম সামনে আসে। এবার তাদের সেই ৭ নম্বর জার্সি পরে রিয়ালের হয়ে আক্রমণভাগে দেখা যাবে তরুণ ব্রাজিলিয়ান ভিনিসিয়ুস জুনিয়রকে।

এতদিন পর্যন্ত এই রিয়াল ফরোয়ার্ড ২০ নম্বর জার্সি পরে খেলেছেন। জার্সি নম্বরে পরিবর্তন এসেছে আরেক ব্রাজিলিয়ান তারকা রদ্রিগোরও। তিনি এখন থেকে পরবেন ১১ নম্বর জার্সি। ভিনিসিয়ুসের ২০ নম্বর জার্সিটি নতুন মৌসুমে গায়ে দেবেন রায়ো ভায়োকানো থেকে রিয়ালে যোগ দেওয়া ফ্রান গার্সিয়া।

এর আগে ২০২২-২৩ মৌসুমে ক্লাবটির ৭ নম্বর জার্সি বরাদ্দ ছিল এডেন হ্যাজার্ডের জন্য। সম্প্রতি এই বেলজিয়ান ফরোয়ার্ড রিয়াল ছাড়েন। যদিও এখনও তার নতুন গন্তব্য নির্ধারিত হয়নি। চার মৌসুমে রিয়ালের হয়ে তিনি চোটাক্রান্ত ও ছন্দহীন মৌসুম কাটিয়েছেন। এর আগে জুভেন্তাসে যাওয়ার আগপর্যন্ত রিয়ালের ৭ নম্বর জার্সি ছিল পর্তুগিজ সুপারস্টার রোনালদোর। যদিও এটি তার নিজস্ব নম্বর, ক্লাব ও জাতীয় দল সর্বত্রই তিনি এই নম্বরের জার্সি পরে খেলছেন।

গুঞ্জন ছিল, বরুসিয়া ডর্টমুন্ড থেকে জুড বেলিংহামকে কিনতে সম্মত হওয়া রিয়াল এই উঠতি তারকার কাঁধে ৭ নম্বর জার্সির ভার চাপাতে চেয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত রিয়ালের ৭ নম্বর জার্সি পেলেন ক্লাবটির আক্রমণভাগের কান্ডারি হয়ে ওঠা ভিনিসিয়ুস।

অন্যদিকে, রদ্রিগোর পাওয়া ১১ নম্বর জার্সি এতদিন গায়ে উঠত মার্কো অ্যাসেনসিওর। তিনিও সম্প্রতি রিয়াল ছেড়ে ফরাসি ক্লাব পিএসজিতে যোগ দিয়েছেন। ১১ নম্বর জার্সিও রিয়াল মাদ্রিদের আভিজাত্যের প্রতীক। এই জার্সি পরে অতীতে খেলেছেন ক্লাবের কিংবদন্তি পাকো হেন্তো।

কার্লো আনচেলত্তির পরিকল্পনায় ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছেন এই দুই ব্রাজিলিয়ান। ব্রাজিল জাতীয় দলেও তারা এখন নিয়মিত মুখ। ভিনিসিয়ুস ইতোমধ্যে দলে তার সামর্থ্য ও যোগ্যতার অনেকবারই প্রমাণ দিয়েছেন, যার মাধ্যমে হয়ে উঠেছেন আক্রমণভাগের প্রধান তারকা। একইসঙ্গে করিম বেনজেমা ও অ্যাসেনসিওর বিদায়ের পর আনচেলত্তি নতুন মৌসুমে আক্রমণে রদ্রিগোর ওপর আরও বেশি নির্ভর করবেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *