এপ্রিল ২৮, ২০২৪

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের হ্যাঙ্গারে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুটি বোয়িং এয়ারক্রাফটের ডানায় সংঘর্ষের ঘটনায় বিমানের দুই ইঞ্জিনিয়ারকে চাকরিচ্যুত করা হয়েছে। বরখাস্ত হওয়া দুই প্রকৌশলী হলের মাইনুল ইসলাম ও সেলিম হোসেন খান।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শফিউল আজিম ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘দায়িত্ব অবহেলার কারণে তাদের ডিসমিসড (চাকরিচ্যুত) করা হয়েছে।’

এর আগে, গত বছরের ১০ এপ্রিল দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের হ্যাঙ্গারে বিমানের বোয়িং ৭৭৭ ও বোয়িং ৭৩৭ মডেলের দুটি উড়োজাহাজের মধ্যে ধাক্কা লাগে। এতে বিমানের বোয়িং ৭৭৭ উড়োজাহাজের র‌্যাডোম ও সামনের বাল্কহেড এবং ৭৩৭ উড়োজাহাজের বাঁ দিকের আনুভূমিক স্ট্যাবিলাইজারের এক কোণের অংশ ক্ষতিগ্রস্ত হয়।

এ ঘটনার তদন্তে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় পৃথক কমিটি করে। ওই সময় কমিটির প্রাথমিক তদন্তের ভিত্তিতে বিমানের প্রধান প্রকৌশলীসহ পাঁচ কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল। সাময়িক বরখাস্ত হওয়া কর্মকর্তাদের মধ্যে ছিলেন প্রধান প্রকৌশলী মোহাম্মদ বদরুল ইসলাম, প্রকৌশলী মো. মাইনুল ইসলাম, সৈয়দ বাহারুল ইসলাম, সেলিম হোসেন খান ও জিএসই অপারেটর মো. হাফিজুর রহমান।

ঘটনার সম্পর্কে ওই সময় বিমান জানিয়েছিল, ১০ এপ্রিল সন্ধ্যায় সিঙ্গাপুর থেকে বোয়িং ৭৮৭ মডেলের একটি এয়ারক্রাফট যাত্রী নিয়ে ঢাকায় আসে। এয়ারক্রাফটের আর কোনো ফ্লাইট না থাকায় এটি হ্যাঙ্গারের দিকে নিয়ে যাওয়া হয়। রাত ৯টা ২০ মিনিটে হ্যাঙ্গারের পাশে নিয়ে যাওয়ার সময় বোয়িং-৭৩৭ এর বাম দিকের উইংয়ের সঙ্গে বোয়িং-৭৮৭ মডেলের এয়ারক্রাফটটির ডান দিকের উইংয়ে আঘাত লাগে। এতে বোয়িং-৭৩৭ এর বাম দিকের উইংয়ের লাইটের ওপরে ক্ষতিগ্রস্ত হয়, বোয়িং-৭৮৭ এর ডান উইংয়ের নিচের অংশে আঁচড় লাগে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *