মে ১৯, ২০২৪

দক্ষিণ আমেরিকায় অভিন্ন মুদ্রা চালুর জন্য ওই অঞ্চলের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি সিলভা। গতকাল ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় অনুষ্ঠিত লাতিন আমেরিকার ১২টি দেশের শীর্ষ সম্মেলনে তিনি এই আহ্বান জানান।

বর্তমানে আর্জেন্টিনা, ব্রাজিল, প্যারাগুয়ে এবং উরুগুয়ের মধ্যে একটি অংশীদারিত্বমূলক বাণিজ্যিক জোট রয়েছে। ব্রাজিলের প্রেসিডেন্ট আশা করেন- এই জোটের মধ্যে অভিন্ন মুদ্রা চালু হবে। পরিবর্তিত বিশ্বে দক্ষিণ আমেরিকার দেশগুলোতে যাতে অভিন্ন কৌশল গ্রহণ এবং একটি অভিন্ন মুদ্রা চালু করতে পারে তাই নিয়েই প্রধানত গতকালের শীর্ষ সম্মেলনে আলোচনা হয়। সম্মেলনের উদ্বোধনী ভাষণে ব্রাজিলের প্রেসিডেন্ট অভিন্ন মুদ্রা ব্যবস্থার মাধ্যমে শক্তিশালী দক্ষিণ আমেরিকার পরিচিতি তুলে ধরতে লাতিন আমেরিকার নেতাদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, বাইরের অঞ্চলের মুদ্রার ওপর নির্ভর না করে নিজেদের মধ্যে অভিন্ন মুদ্রা চালুর মাধ্যমে একটি অংশীদারিত্বমূলক লেনদেন ও বাণিজ্যিক ব্যবস্থা গড়ে তোলা দরকার। ঐতিহাসিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিকভাবে আমরা এক মানবজাতি এবং আমাদের অভিন্ন চাহিদা ও আশা-আকাঙ্খা রয়েছে।

এছাড়া, তিনি নতুন করে ক্ষমতায় ফিরে পূর্বেকার ইউনিয়ন অফ সাউথ আমেরিকান নেশনস নামেক সংস্থাটি পুনরুজ্জীবিত করার চেষ্টা করছেন। ২০০৮ সালে এই সংস্থা প্রতিষ্ঠিত হয় এবং লুলা ছিলেন এর মূল উদ্যোক্তা। গতকালের এই সম্মেলনে ভেনিজুয়েলের প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো অঙশ নেন এবং তাকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। এর আগে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো প্রেসিডেন্ট মাদুরোকে ব্রাজিলে নিষিদ্ধ ঘোষণা করেছিলেন। পার্সটুডে

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *