মে ১৬, ২০২৪

তীব্র তাপপ্রবাহে পুড়ছে ঢাকাসহ পুরোদেশ। এই গরমে নাভিশ্বাস উঠছে জনপদে। মানুষের পাশাপাশি হাঁসফাঁস অবস্থা পশু-পাখিরও। ঘরে-বাইরে কোথাও স্বস্তি নেই রোদ আর গরমে। প্রখর রোদে পথ-ঘাট সবকিছুই উত্তপ্ত। রোদে অতিপ্রয়োজন ছাড়া কেউ বাইরে বের হচ্ছেন না।

এদিকে ঢাকার তাপমাত্রা ফের ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হলো। একই সঙ্গে দেশের চার জেলার তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস পার হয়েছে অর্থাৎ অতিতীব্র তাপপ্রবাহ বইছে।

আবহাওয়া অধিদপ্তর থেকে জানা যায়, আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়। এর আগে এবার সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রি উঠেছিল চুয়াডাঙ্গায়।

সোমবার (২৯ এপ্রিল) ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৩ ডিগ্রি। এর আগে গত ২০ এপ্রিল ঢাকায় দিনের তাপমাত্রা ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছিল।

তীব্র গরমে প্রায় সারাদেশের জনজীবন বিপর্যস্ত। গত ৩১ মার্চ থেকে টানা চলছে তাপপ্রবাহ। বিশেষ করে শ্রমজীবী মানুষের দুর্ভোগের সীমা নেই। প্রচণ্ড গরমে পাওয়া যাচ্ছে হিট স্ট্রোকে মৃত্যুর খবর।

আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা বলেন, আজ (সোমবার) দেশের চার জেলার ওপর দিয়ে অতিতীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪৩, পাবনার ঈশ্বরদীতে ৪২ দশমিক ৫, যশোরে ৪২ দশমিক ৮, রাজশাহীতে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

গরম থেকে মানুষকে সতর্ক করতে ২৮ এপ্রিল থেকে জারি করা হয়েছে তিনদিনের হিট অ্যালার্ট (তাপপ্রবাহের সতর্কবার্তা), যার মেয়ার শেষ হবে মঙ্গলবার।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *