মে ৬, ২০২৪

এক ব্যক্তিকে মেরে আহত করার অপরাধে এক যুবককে গ্রেপ্তার করে পুলিশ। এরপর তাকে তোলা হয় আদালতে। তবে ওই যুবককে কোনো জেল না দিয়ে ‘শাস্তির বিকল্প’ হিসেবে কোরআন পড়া এবং কোরআনের সূরা মুখস্ত করার আদেশ দিয়েছেন বিচারক। এছাড়া যে যুবক মারধরের শিকার হয়েছেন তিনিও ওই অভিযুক্তকে ক্ষমা করে দিয়েছেন।

এমন ঘটনা ঘটেছে মধ্যপ্রাচ্যের মুসলিম সংখ্যগরিষ্ঠ দেশ জর্ডানে। দেশটির সরকারি বার্তাসংস্থা পেত্রা নিউজ বুধবার (৫ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটির দেওয়া তথ্য অনুযায়ী, আদালত জানতে পারেন হামলাকারী যুবক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। এছাড়া পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিও তিনি। আর এ বিষয়গুলো চিন্তা করে জেল না দিয়ে তাকে শোধরানোর একটি সুযোগ দেন আদালত। জেলে পাঠানোর বদলে ওই যুবককে ধর্ম মন্ত্রণালয়ের অধীনে দেওয়া হয়েছে। যেখানে তিনি কোরআন শিক্ষা গ্রহণ করবেন।

আদালতের বিচারক তার রায়ে বলেছেন, যুবকের বিরুদ্ধে অপরাধ সংঘটিত করার যে অভিযোগ তোলা হয়েছে সেটি সত্য এবং তার অপরাধ প্রমাণিত হয়েছে। তিনি যে অপরাধ করেছেন সেটিতে নিশ্চিত শাস্তি রয়েছে। কিন্তু ওই যুবকের বয়স যেহেতু কম— তাই তাকে কোনো জেল বা আর্থিক জরিমানা করার বদলে, সমাজের সঙ্গে মেশার জন্য আরেকবার সুযোগ দেওয়া উচিত।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *