মে ২০, ২০২৪

জাতিসংঘের পূর্ণ সদস্যপদ চেয়েছে ফিলিস্তিন। ইতোমধ্যে এ বিষয়ে তৎপরতা শুরু করেছে ফিলিস্তিন প্রতিনিধি দল। বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন প্রতিনিধি দলের প্রধান রিয়াদ মনসুর। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এ খবর জানিয়েছে।

জাতিসংঘের পূর্ণ সদস্য হওয়ার বিষয়ে বার্তা সংস্থাটিকে মনসুর বলেন, জাতিসংঘের সব সদস্যের সঙ্গে এ বিষয়ে আলোচনা শুরু করেছি। আমরা সদস্যপদের পক্ষে একটি স্বাক্ষর অভিযানের প্রস্তুতি নিচ্ছি। স্বাক্ষর সম্বলিত একটি আবেদনপত্র সাধারণ পরিষদে জমা দেওয়া হবে।

প্রতিবেদন থেকে জানা গেছে, বুধবার ইসরাইলের পার্লামেন্ট নেসেটে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে ইসরাইল স্বীকৃতি দেবে কিনা এ প্রস্তাবের ওপর ভোট হয়েছে। সেখানে ১২০ জন মধ্যে ৯৯ জনই বিপক্ষে ভোট দিয়েছেন।

এদিকে ইসরাইলের ভোটাভুটির এক দিন পরই আনাদোলুকে মনসুর বলেন, ইসরাইলের পার্লামেন্টের ভোট নিয়ে ফিলিস্তিনে যায়-আসে না। কারও অনুমতির ওপর স্বাধীনতা নির্ভর করে না। বিভিন্ন দেশ যদি ইসরাইলকে অস্ত্র সরবরাহ বন্ধ করে তাই হবে।

জাতিসংঘের সনদ অনুসারে, কোনো দেশ যদি জাতিসংঘের সদস্য হতে চায়, তাহলে নিরাপত্তা পরিষদের সুপারিশ লাগবে। তাছাড়া কিছু না।

আন্তর্জাতিক সম্প্রদায়কে ফিলিস্তিনের জনগণের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে জাতিসংঘের ফিলিস্তিনি প্রতিনিধি মনসুর বলেন, আল আকসা অঞ্চলে দুটি স্বাধীন রাষ্ট্র হবে। ১৯৪৭ সালেই এই সিদ্ধান্ত নিয়েছিল আন্তর্জাতিক সম্প্রদায়। যদিও নানা কারণে সেটি এখনও বাস্তবায়িত হয়নি।

ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দিয়ে নিপীড়িত, অসহায় জনগণের পাশে থাকার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে অনুরোধ জানান তিনি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *