মে ১৭, ২০২৪

শেয়ারবাজারে তালিকাভুক্ত ৬ ব্যাংকের পরিচালনা পর্ষদ ২ হাজার ৬১৯ কোটি ৭ লাখ টাকার নিট মুনাফার বিপরীতে ১ হাজার ১৭৭ কোটি ৩১ লাখ টাকার লভ্যাংশ ঘোষণা করেছে। এরমধ্যে নগদ লভ্যাংশের পরিমাণ ৭৮৪ কোটি ৩৮ লাখ টাকা।

সম্প্রতি ব্যাংকগুলোর পর্ষদ সভায় ২০২২ সালের ব্যবসায় এই লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

ব্যাংকগুলো হচ্ছে- প্রাইম ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, সিটি ব্যাংক, ব্র্যাক ব্যাংক ও উত্তরা ব্যাংক।

ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি নগদ লভ্যাংশ ঘোষণা করেছে প্রাইম ব্যাংকের পর্ষদ। এ ব্যাংকটি থেকে অভিহিত মূল্য বা প্রতিটি শেয়ারে ১০ টাকা বিবেচনায় ১৭.৫০% হারে ১৯৮ কোটি ১৫ লাখ টাকার নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। যা কোম্পানিটির ২০২২ সালে অর্জিত মুনাফার ৪৯.৫৭ শতাংশ।

ব্যাংকগুলো থেকে এবার ৩৯ কোটি ২৯ লাখ ৩৩ হাজার ২৪৮টি বোনাস শেয়ার দেওয়া হবে। এরমধ্যে সবচেয়ে বেশি বোনাস শেয়ার দেবে ইস্টার্ন ব্যাংক। এই ব্যাংকটি থেকে ১৩ কোটি ৪১ লাখ ৩৭ হাজার ১৯০টি বোনাস শেয়ার দেওয়া হবে।

লভ্যাংশ ঘোষণা করা ব্যাংকগুলোর মধ্যে ২০২২ সালের ব্যবসায় সবচেয়ে বেশি মুনাফা অর্জন করেছে ব্র্যাক ব্যাংক। এই ব্যাংকটির ৬০১ কোটি ৬৩ লাখ টাকার নিট মুনাফা হয়েছে।

নিম্নে ব্যাংকগুলোর মুনাফার পরিমাণ, লভ্যাংশের হার ও লভ্যাংশের পরিমাণ তুলে ধরা হল-

উল্লেখ্য, আর্থিক হিসাবে বোনাস শেয়ারকে অভিহিত মূল্য বিবেচনায় লভ্যাংশ ধরা হয়। এ হিসাবে ব্যাংকগুলো থেকে ৩৯ কোটি ২৯ লাখ ৩৩ হাজার ২৪৮টি বোনাস শেয়ার অভিহিত মূল্য ১০ টাকা বিবেচনায় প্রায় ৩৯২ কোটি ৯৩ লাখ টাকার লভ্যাংশ দেওয়া হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *