মে ১৯, ২০২৪

স্যানিটেশন সেবার নিরবচ্ছিন্ন মান উন্নয়ন ও সেবা আরও টেকসই করে তোলাতে ডিজিটাল পাবলিক টয়লেট ব্যবস্থাপনা উদ্বোধন করা হয়েছে। ভূমিজ’র উদ্যোগে রাজধানীর আগারগাঁওয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের হলরুমে সোমবার (১২ জুন) এই ডিজিটাল সিস্টেমটি উদ্বোধন করা হয়। সিস্টেমটির মাধ্যমে প্রতিটি টয়লেটের অবস্থান নির্ণয় করা সহ রিয়েল টাইম ডাটার মাধ্যমে স্যানিটেশন সেবার নিরবচ্ছিন্ন মান উন্নয়ন ও সেবা আরও টেকসই করে তোলা সম্ভব। এই আধুনিক স্যানিটেশন ব্যবস্থাপনা বাংলাদেশের জনস্বাস্থ্যের উন্নয়ন এবং নগরগুলোর বাসযোগ্যতে বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব, শামসুল আরেফিন এসময় প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পাবলিক টয়লেট মানেই অপরিষ্কার, দুর্গন্ধযুক্ত এবং অনিরাপদ এই ধারনা পালটে দিতে সোচ্চার ভূমিজ একটি সামাজিক উদ্যোগ, যা ২০১৭ সাল থেকেই নারী, শিশু, বৃদ্ধসহ সবার জন্য প্রযুক্তি নির্ভর আধুনিক এবং স্বাস্থ্যসম্মত স্যানিটেশন সেবা উন্নয়নে কাজ করছে।

পাবলিক টয়লেট ব্যবহারীদের আরো স্মার্ট, নিরবচ্ছিন্ন এবং আধুনিক সেবা দেয়ার জন্য ভূমিজ (GSMA) এবং বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের সহায়তায় একটি পাবলিক টয়লেট ব্যবস্থাপনা পদ্ধতি চালু করেছে।

ভূমিজ’র স্মার্ট পাবলিক টয়লেট ব্যবস্থাপনার মধ্যে রয়েছে মোবাইল অ্যাপ ,আধুনিক স্মার্ট প্রযুক্তি নিয়ন্ত্রিত প্রবেশাধিকার সংরক্ষিত দরজা, স্মার্ট অনলাইন পেমেন্ট সিস্টেম, টয়লেটের দুর্গন্ধ সনাক্তকরণ ও সমাধানের জন্য সেন্সরভিত্তিক প্রযুক্তি। ব্যবহারকারীরা অ্যাপটির মাধ্যমে টয়লেট ব্যবহার ফি প্রদানসহ অন্যান্য ভূমিজ টয়লেট গুলো কোথায় আছে, কিভাবে সেখানে যেতে হবে, কখন খোলা থাকবে, কি কি সেবা চালু আছে, এই সেবা প্রদানকারী প্রতিষ্ঠান এর রেটিং কত এই সকল তথ্যসমূহ খুব সহজেই জানতে পারবেন। পাশাপাশি অ্যাপ ব্যবহারকারীরা ব্যবহারের অভিজ্ঞতা জানাতে পারবেন।

বর্তমানে ঢাকা, নারায়ণগঞ্জ, খুলনা বেনাপোল মিলিয়ে বর্তমানে ভূমিজ পরিচালিত পাবলিক টয়লেটের সংখ্যা ৩৩ টি। এগুলোর মাধ্যমে প্রতিদিন প্রায় ৭০০০ মানুষ ভূমিজ পাবলিক টয়লেট সেবা নিচ্ছেন।

২০২৫ সালের মধ্যে ভূমিজ আরো ১০০ টি নতুন স্মার্ট ও আধুনিক পাবলিক টয়লেট নির্মাণ ও পরিচালনার মাধ্যমে ২০৩০ সাল নাগাদ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে কাজ করছে। ভূমিজ’র প্রতিষ্ঠাতা ফারহানা রশীদ বলেন, “আমরা অত্যন্ত আনন্দিত জনসাধারণের জন্য স্যানিটেশন সেবা দেয়ার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে পেরে।”

অনুষ্ঠানে উপস্থিত অভিনেত্রী আজমেরী হক বাঁধন বলেন, “এরকম একটা উদ্যোগের সঙ্গে সংযুক্ত হতে পেরে ভালো লাগছে। আমাদের গ্রামেগঞ্জে অনেক জায়গায় শ্যুটিং এ যেতে হয় এবং একটা নিরাপদ পরিষ্কার টয়লেটের প্রয়োজন আমরা প্রত্যেকেই বুঝি। ভূমিজকে ধন্যবাদ জানাতে চাই তাদের অসাধারন উদ্যোগের জন্য।

উল্লেখ্য যে, অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন আইডিয়া প্রকল্পের পরিচালক মো: আলতাফ হোসেন, স্টার্টআপ বাংলাদেশের প্রধান নির্বাহী সামি আহমেদ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রঞ্জিত কুমার, পদ্মা সেতু রেল লিংক প্রজেক্টের প্যানেল এক্সপার্ট মেজর জেনারেল আবু সাইদ মো: মাসুদ প্রমুখ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *