মে ৬, ২০২৪

চল‌তি বছ‌রই বাংলাদেশ সফ‌রের বিষ‌য়ে আগ্রহ প্রকাশ ক‌রে‌ছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানী।

বুধবার (২২ ফেব্রুয়ারি) কাতারে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম দোহায় দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল থানীর কাছে আনুষ্ঠানিকভাবে পরিচয়পত্র পেশ করেন। এ সময় কাতা‌রের আমির বাংলা‌দেশ সফর নি‌য়ে তার আগ্রহ প্রকাশ ক‌রে‌ন।

দোহার বাংলা‌দেশ দূতাবাস জানায়, রাষ্ট্রদূত প‌রিচয়পত্র পেশ কর‌তে গে‌লে কাতা‌রের সামরিক বাহিনীর বাদকদল বাংলাদেশ ও কাতারের জাতীয় সঙ্গীত পরিবেশন করেন।

এরপর সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল রাষ্ট্রদূতকে গার্ড অব অনার প্রদান করেন।

পরিচয়পত্র প্রদানের আনুষ্ঠানিকতা শেষে রাষ্ট্রদূত কাতারের আমিরের সাথে সৌজন্য বৈঠকে মিলিত হন। কাতারের আমির বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূতকে আন্তরিকভাবে স্বাগত জানান। তিনি রাষ্ট্রদূতের মাধ্যমে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বাংলাদেশের মানুষের প্রতি তার শুভেচ্ছা জ্ঞাপন করেন। আমির কাতারে অবস্থিত বাংলাদেশি প্রবাসীদের ভূয়সী প্রশংসা করেন এবং কাতারের আর্থ-সামাজিক ও অবকাঠামোগত উন্নয়নে তাদের অবদানের জন্য ধন্যবাদ জানান।

বাংলাদেশ ও কাতারের মধ্যে বিদ্যমান ভ্রাতৃত্বপূর্ণ সুসম্পর্কের বিষয়ে তিনি সন্তোষ প্রকাশ করেন এবং এ সম্পর্ক অধিকতর উচ্চতায় পৌঁছানোর লক্ষ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির উপর গুরুত্ব আরোপ করেন।

রাষ্ট্রদূত নজরুল ইসলাম কাতারের আমিরকে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করেন। কাতারে বাংলাদেশি প্রবাসীদের দেখভাল করাসহ তাদের সুযোগ সুবিধা নিশ্চিত করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ায় রাষ্ট্রদূত কাতারের আমিরকে আন্তরিক ধন্যবাদ জানান।

কাতারের চলমান উন্নয়ন কর্মকাণ্ডে প্রবাসী বাংলাদেশি কর্মীদের একনিষ্ঠ অবদানের কথাও রাষ্ট্রদূত উল্লেখ করেন। তিনি আধুনিক ও স্মার্ট কাতার গঠনে ও বিভিন্ন আর্থ-সামাজিক সংস্কারের আমিরের বলিষ্ঠ নেতৃত্বের প্রশংসা করেন।

রাষ্ট্রদূত দোহাতে অনুষ্ঠিতব্য স্বল্পোন্নত দেশসমূহ সংক্রান্ত ৫ম জাতিসংঘ সম্মেলনে অংশগ্রহণের লক্ষ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রীর আসন্ন কাতার সফর সম্পর্কে আমিরকে অবহিত করেন এবং আশাবাদ ব্যক্ত করেন যে, সফরকালীন আমিরের সাথে প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক বৈঠকে ফলপ্রসূ আলোচনার মাধ্যমে দু’দেশের মধ্যকার ভ্রাতৃত্বপূর্ণ চমৎকার সম্পর্ক এক নতুন উচ্চতায় উন্নীত হবে।

প‌রে তিনি বাংলাদেশ সফরের বিষয়ে আমন্ত্রণ গ্রহণ করার জন্য আমিরকে ধন্যবাদ জানান এবং সফরটি অচিরেই অনুষ্ঠিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন। জবাবে কাতারের আমির বাংলাদেশের প্রধানমন্ত্রীর আসন্ন কাতার সফরের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন এবং এ সময়ে প্রধানমন্ত্রীর সঙ্গে তার ফলপ্রসূ আলোচনার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

আমির নবনিযুক্ত রাষ্ট্রদূতের সফলতা কামনা করেন এবং সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

বৈঠকে কাতারের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রী, আমিরী দেওয়ানের ঊর্ধ্বতন কর্মকর্তা, কাতার পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রাচার প্রধান ও এশিয়া বিভাগের পরিচালক এবং দূতাবাসের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *