মে ১৭, ২০২৪

জেলে থাকা ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদক ইভান গার্শকোভিচের বিরুদ্ধে রাশিয়ায় গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে। তবে মার্কিন সাংবাদিক গের্শকোভিচ রাশিয়ার আনা অভিযোগ অস্বীকার করেছেন।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস শুক্রবার এ তথ্য জানিয়েছে। তাসের প্রতিবেদনে বলা হয়েছে, আইন প্রয়োগকারী একটি সূত্র সংবাদ সংস্থাকে জানিয়েছে যে রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস আনুষ্ঠানিকভাবে মার্কিন সাংবাদিকের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেছে।

রাশিয়ার আইনি ব্যবস্থায় অভিযোগ গঠন মানেই ফৌজদারি তদন্তের আনুষ্ঠানিক সূচনা। তাস তার সূত্রের উদ্ধৃতি দিয়ে বলেছে যে এফএসবি তদন্তে গের্শকোভিচের বিরুদ্ধে মার্কিন স্বার্থে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে। তবে সাংবাদিক স্পষ্টভাবে সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন।

রাশিয়ার একটি অস্ত্র কারখানা সম্পর্কে গোপনীয় তথ্য সংগ্রহের চেষ্টার অভিযোগে গত সপ্তাহে রুশ কর্তৃপক্ষ গের্শকোভিচকে গ্রেপ্তার করে। যদিও ওয়াল স্ট্রিট জার্নাল এই অভিযোগ অস্বীকার করেছে।

মার্কিন সাংবাদিককে গ্রেপ্তারের পর যুক্তরাষ্ট্র তার নাগরিকদের রাশিয়া ছাড়ার নির্দেশ দেয়। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের জারি করা ডিক্রিতে বলা হয়, মার্কিন নাগরিকদের অবিলম্বে রাশিয়া ছাড়তে হবে। ১৯৮৬ সালের পর রাশিয়ার গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেপ্তার হওয়া প্রথম মার্কিন সাংবাদিক হলেন গের্শকোভিচ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *