মে ২০, ২০২৪

ভারতের বিপক্ষের সিরিজে টেস্ট ক্রিকেটকে আনুষ্ঠানিকভাবে বিদায় বলেন ডিন এলগার। কিন্তু আজ সোমবার (০৮ জানুয়ারি) হঠাৎ টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন দক্ষিণ আফ্রিকার ৩২ বছর বয়সী উইকেটরক্ষক ব্যাটসম্যান হেনরিক ক্লাসেন।

কেন টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন সেটা অবশ্য পরিস্কার করেননি তিনি। তবে এর দুটি কারণ থাকতে পারে। প্রথমত, টেস্ট ক্রিকেটে উপেক্ষিত থাকা। দ্বিতীয়ত, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে জোর দেওয়া।

ক্লাসেন ২০১৯ থেকে ২০২৩ সালের মধ্যে মাত্র চারটি টেস্ট খেলেছিলেন। সবশেষ ম্যাচ খেলেছিলেন ২০২৩ সালের মার্চে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ওই সিরিজে অবশ্য সুবিধা করতে পারেননি। চার ইনিংসে করেছিলেন মাত্র ৫৬ রান। সর্বোচ্চ ছিল ২০। তার আগে জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষের সিরিজে খেলেছিলেন চার বছর পর। সেখানেও সুবিধা করতে পারেননি। সিডনি টেস্টের এক ইনিংসে ৩৫ ও অপর ইনিংসে করেন মাত্র ২০ রান।

এরপর থেকে তিনি আর সুযোগ পাননি। এমনকি সম্প্রতি শেষ হওয়া ঘরের মাঠে ভারতের বিপক্ষের সিরিজেও তাকে ডাকা হয়নি। তার পরিবর্তে সুযোগ দেওয়া হয় কাইল ভেরেনিকে।

টেস্ট দলের কোচ শুকরি কনরাড জানিয়েছিলেন ক্লাসেন তার পরিকল্পনায় আছেন। তাকে ২০২৪ সালের শেষের দিকে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশের বিপক্ষের সিরিজে সুযোগ দেওয়ার কথা বলেছিলেন। কিন্তু সেটা ক্লাসেনের জন্য খুব বেশি দূরে ও দেরি মনে হচ্ছিল। তাই হয়তো নিজে উপেক্ষিত হচ্ছেন ভেবে হঠাৎ অবসর নিয়ে নিলেন।

অন্যদিকে তিনি আইপিএল, হানড্রেড ও মেজর লিগ ক্রিকেটের (এমএলসি) মতো ফ্র্যাঞ্চাইজি লিগে খেলাটাকে জোর দিতে কেবল সাদা বলের ক্রিকেট খেলাটা চালিয়ে যেতে চাচ্ছেন।

অবসর ঘোষণা দিয়ে এক বিবৃতিতে ক্লাসেন লিখেন, ‘আমি সঠিক সিদ্ধান্ত নিচ্ছি কিনা তা ভেবে বেশ কিছু ঘুমহীন রাত কাটাতে হয়েছে। অবেশেষে আমি লাল বলের ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এটি একটি কঠিন সিদ্ধান্ত যা আমি নিয়েছি। কারণ, এটি (টেস্ট) এখন পর্যন্ত খেলার আমার প্রিয় ফরম্যাট।’

তিনি আরও লিখেন, ‘টেস্ট ক্রিকেটে মাঠে এবং মাঠের বাইরে আমি যে লড়াইয়ের মুখোমুখি হয়েছি তা আমাকে আজকের ক্রিকেটার বানিয়েছে। এটি একটি দুর্দান্ত যাত্রা ছিল এবং আমি খুশি যে আমি আমার দেশের প্রতিনিধিত্ব করতে পেরেছি। আমি এ পর্যন্ত যা কিছু পেয়েছি তার মধ্যে আমার ব্যাগি টেস্ট ক্যাপটি সবচেয়ে মূল্যবান ও সেরা।’

এ বছর প্রোটিয়ারা আরও সাতটি টেস্ট খেলবে। তার মধ্যে দুটি করে উইন্ডিজ, বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে। আর একটি খেলবে পাকিস্তানের বিপক্ষে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *